ফের সন্দেহের তালিকায় দনঞ্জয়া-উইলিয়ামসনের বোলিং অ্যাকশন

শ্রীলঙ্কার স্পিনার আকিলা দনঞ্জয়া ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের বোলিং অ্যাকশন সন্দেহজনক বলে উল্লেখ করেছেন গল টেস্টে দায়িত্ব পালন করা অফিসিয়ালরা।
dananjaya and williamson
আকিলা দনঞ্জয়া (বামে) ও কেন উইলিয়ামসন। ছবি: এএফপি

শ্রীলঙ্কার স্পিনার আকিলা দনঞ্জয়া ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের বোলিং অ্যাকশন সন্দেহজনক বলে উল্লেখ করেছেন গল টেস্টে দায়িত্ব পালন করা অফিসিয়ালরা।

গেল ১৪ অগাস্ট থেকে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি খেলেছিল নিউজিল্যান্ড ও স্বাগতিক শ্রীলঙ্কা। ম্যাচ শেষে রবিবার (১৮ অগাস্ট) অফিসিয়ালরা যে প্রতিবেদন জমা দিয়েছেন সেখানে দুই ক্রিকেটারের বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

গল টেস্টে মাত্র তিন ওভার বোলিং করেছিলেন কিউই দলনেতা ও পার্টটাইম স্পিনার উইলিয়ামসন। তবে শ্রীলঙ্কার ৬ উইকেটের জয়ে অফ স্পিনার দনঞ্জয়া রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রথম ইনিংসে দখল করেছিলেন ৫ উইকেট, দ্বিতীয় ইনিংসেও পেয়েছিলেন ১ উইকেট।

এর আগেও অবৈধ বোলিং অ্যাকশনের কারণে শাস্তি পেয়েছিলেন উইলিয়ামসন ও দনঞ্জয়া। ২০১৪ সালে নিষেধাজ্ঞা পেয়েছিলেন উইলিয়ামসন। আর দনঞ্জয়া আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করা থেকে নিষিদ্ধ হয়েছিলেন গেল বছরের ডিসেম্বরে। এরপর অবশ্য অ্যাকশন সংশোধন করতে সক্ষম হন তিনি এবং চলতি বছরের ফেব্রুয়ারিতে ফের বোলিং করার ছাড়পত্র পান।

অফিসিয়ালদের প্রতিবেদনের প্রেক্ষিতে ১৪ দিনের মধ্যে উইলিয়ামসন ও দনঞ্জয়াকে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে। তবে যতদিন পর্যন্ত পরীক্ষার ফল জানা না যায়, ততদিন তারা বোলিং চালিয়ে যেতে পারবেন।

আইসিসির নিয়ম অনুসারে, দুই বছর সময়সীমার মধ্যে যদি কোনো বোলারের অ্যাকশন দুবার ত্রুটিপূর্ণ হিসেবে ধরা পড়ে, তবে তিনি এক বছরের জন্য নিষিদ্ধ হবেন। অর্থাৎ পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে দনঞ্জয়াকে বড় ধরনের শাস্তির মুখেই পড়তে হবে যা লঙ্কান দলের জন্য হবে বড় একটি ধাক্কা।

আর উইলিয়ামসন যেহেতু নিয়মিত বোলার নন এবং তিনি শাস্তি পেয়েছিলেন বেশ কয়েক বছর আগে, তাই নিউজিল্যান্ডকে এ বিষয়টি নিয়ে খুব একটা বিপাকে পড়তে হবে না।

Comments

The Daily Star  | English

17-yr-old student killed in clash between quota protesters, police and Jubo League

A student of Dhaka Residential Model College was killed during a clash between quota protestors and police along with Jubo league men in Dhaka’s Dhanmondi area today

1h ago