কাশ্মীর নিয়ে আবারও মধ্যস্থতার কথা বললেন ট্রাম্প

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘ভালো বন্ধু’ হিসেবে উল্লেখ করে কাশ্মীর ইস্যুতে আবারো মধ্যস্থতার কথা বললেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।
Modi Trump and Imran
বাম থেকে: নরেন্দ্র মোদি, ডোনাল্ড ট্রাম্প এবং ইমরান খান। ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘ভালো বন্ধু’ হিসেবে উল্লেখ করে কাশ্মীর ইস্যুতে আবারো মধ্যস্থতার কথা বললেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ (২১ আগস্ট) এক প্রতিবেদনে জানায়, কাশ্মীরের ‘উত্তেজনাপূর্ণ’ পরিস্থিতি নিয়ে গতকাল আবারো মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন ট্রাম্প।

মোদি এবং ইমরানের সঙ্গে টেলিফোনে কথা বলার একদিন পরেই, মার্কিন রাষ্ট্রপতি বলেন, কাশ্মীর নিয়ে পরিস্থিতি শান্ত করার প্রচেষ্টা করতে পারায় তিনি খুশি এবং সাহায্য করবেন। ভারত ও পাকিস্তানের মধ্যে সহজ সম্পর্ক তৈরি না হওয়ার কারণ হিসেবে তিনি বলেছেন, এর জন্য দায়ী ধর্মই।

হোয়াইট হাউজে তিনি সাংবাদিকদের বলেন, “কাশ্মীর একটি খুবই জটিল জায়গা। হিন্দুও রয়েছে এবং মুসলিমও রয়েছে, এবং আমি বলতে পারি না যে তারা একসঙ্গে ভালো রয়েছে।”

ট্রাম্প বলেন, “মধ্যস্থতা করতে, আমি যতোটা পারবো ততোটা করবো।” তিনি আরও বলেন, “আপনারা দুটি দেশ, দীর্ঘসময় ধরে একসঙ্গে এবং ঘনিষ্ঠভাবে থাকতে পারছেন না, এটা খুবই আশঙ্কাজনক পরিস্থিতি তৈরি করেছে।”

এর আগেও মধ্যস্থতা করার ইচ্ছাপ্রকাশ করেছেন মার্কিন রাষ্ট্রপতি। বলেছিলেন, ভারত ও পাকিস্তান রাজি থাকলে তিনি মধ্যস্থতায় রাজি। গতমাসে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সাংবাদিক বিবৃতিতে ট্রাম্প বলেছিলেন, কাশ্মীর নিয়ে তার “মধ্যস্থতা” চেয়েছেন নরেন্দ্র মোদি। যদিও সেই দাবি অস্বীকার করে ভারত।

আরো পড়ুন:

মোদি-ইমরানকে ট্রাম্পের ফোন, উত্তেজনা কমানোর আহ্বান

কাশ্মীর ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থান

Comments

The Daily Star  | English

Trump officially nominated for president, picks JD Vance for running mate

Donald Trump selected US Senator JD Vance on Monday to serve as his vice presidential running mate, as the Republican Party officially nominated the former president as its 2024 presidential nominee at the start of the party's national convention in Milwaukee

32m ago