ইয়র্কার, রিভার্স স্যুয়িং আয়ত্তে আনতে চাই বাড়তি খাটুনি

বাংলাদেশের পেসারদের ধারাবাহিকতার ঘাটতি তো আছেই, শাণ দেওয়া অস্ত্রেরও বড় অভাব। প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ধন্দে ফেলার জন্য খুব বেশি অস্ত্র না থাকায় তাদের প্রায়ই দেখায় বড় অসহায়। নতুন বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট এই জায়গায় ঘটাতে চান উন্নতি। মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেনদের ইয়র্কার, রিভার্স স্যুয়িংয়ের মুন্সিয়ানা রপ্ত করাতে চান এই প্রোটিয়া পেসার।
Charl Langeveldt
আবু হায়দার রনিকে সিম পজিশন বুঝিয়ে দিচ্ছেন নতুন বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের পেসারদের ধারাবাহিকতার ঘাটতি তো আছেই, শাণ দেওয়া অস্ত্রেরও বড় অভাব। প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ধন্ধে ফেলার জন্য খুব বেশি অস্ত্র না থাকায় তাদের প্রায়ই দেখায় বড় অসহায়। নতুন বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট এই জায়গায় ঘটাতে চান উন্নতি। মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেনদের ইয়র্কার, রিভার্স স্যুয়িংয়ের মুন্সিয়ানা রপ্ত করাতে চান এই প্রোটিয়া পেসার।

খেলোয়াড়ি জীবনে খুব বড় নাম ছিলেন না। তবে ইয়র্কার, রিভার্স স্যুয়িং দুটোই ভালো করতে পারতেন ল্যাঙ্গাভেল্ট। তাতে বেশ কার্যকর একজন হিসেবেই খেলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। কোচিংয়ে আসার পর এই বিদ্যা শেখাতে আরও বেশি পটু হয়েছেন তিনি।

প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে দায়িত্ব নেওয়ার প্রথম দিনে বোলিংয়ের দুই বড় অস্ত্রের কথা বললেন আলাদাভাবে। তার বিশ্বাস মনে প্রাণে চাইলে বাংলাদেশের পেসাররাও আয়ত্তে আনতে পারবেন এই দুই অস্ত্র।

বর্তমান ক্রিকেটের প্রেক্ষাপটে বাংলাদেশের নতুন বোলিং কোচ ইয়র্করে দেখছেন ঝুঁকি, তাই এটা করতে হতে হবে আরও নিখুঁত, ‘আমি বরাবরই ইয়র্করকে খুব কার্যকর ভেবে এসেছি। তবে বর্তমানে বিশ্ব ক্রিকেট পাল্টেছে। এখন ইয়র্কার মারতে গিয়ে লেংথে একটু উলট-পালট হলেও প্রচুর রান বেরিয়ে যায়। তবে বোলিং কোচ হিসেবে আমার মত এটিও এখনো সেরা অস্ত্র হতে পারে যদি জায়গায় বল রাখা যায়। চাপের সময় নিখুঁত ইয়র্করের বিকল্প কিছু নেই। ’

‘কারো ভাণ্ডারে যদি স্লোয়ার ডেলিভারি থাকে। তাহলে ওটার কার্যকারিতা বাড়াতে ভালো বাউন্সার আর ইয়র্কার থাকলে বৈচিত্র্যে ব্যাটসম্যানকে ভড়কে দেওয়া যায়। এসব কিছু আয়ত্তে আনতে প্রচুর খাটতে হবে। অনুশীলনে লম্বা সময় দিতে হবে।’

রুবেল, সাইফুদ্দিনরা তাও ইয়র্কার মারতে পারেন অতটা ধারাবাহিকভাবে না হলেও। কিন্তু রিভার্স স্যুয়িং? ওই বিদ্যা এখনো সেভাবে আয়ত্তে নেই তাদের। ল্যাঙ্গাভেল্ট মনে করছেন নিবিড় অনুশীলনে রিভার্স স্যুয়িং আয়ত্তে এনে দিতে পারবেন তিনি, 'রিভার্স সুইংয়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সিম পজিশন। যারা  রিভার্স সু‌ইংয়ের ওস্তাদ ছিলেন, যেমন ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, তারা কিন্তু ভালো সুইং বোলারও ছিলেন। খুব অসম্ভব কিছু নয়। ছোট ছোট কিছু দিক নিয়ে টানা নিবিড় কাজ করতে হবে।'

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago