মেসি-ইনিয়েস্তারা পারেননি, পারলেন ফাতি

ভবিষ্যতে যে বড় তারকা হচ্ছেন তা বার্সেলোনা 'বি' দলে খেলেই বিশ্বকে বুঝিয়ে দিয়েছিলেন লিওনেল মেসি। শুধু মেসিই নয়; বুঝিয়েছিলেন জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্দ পিকেরাও। তবে কেউই ১৭ বছর বয়সের আগে বার্সেলোনার সিনিয়র দলে খেলতে পারেননি। তারা না পারলেও পেরেছেন আনসু ফাতি। ৭৮ বছর পর আবারো ১৭ বছরের চেয়ে কম বয়সী খেলোয়াড় খেলল বার্সেলোনার মূল দলে।
ছবি: এএফপি

ভবিষ্যতে যে বড় তারকা হচ্ছেন তা বার্সেলোনা 'বি' দলে খেলেই বিশ্বকে বুঝিয়ে দিয়েছিলেন লিওনেল মেসি। শুধু মেসিই নয়; বুঝিয়েছিলেন জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্দ পিকেরাও। তবে কেউই ১৭ বছর বয়সের আগে বার্সেলোনার সিনিয়র দলে খেলতে পারেননি। তারা না পারলেও পেরেছেন আনসু ফাতি। ৭৮ বছর পর আবারো ১৭ বছরের চেয়ে কম বয়সী খেলোয়াড় খেলল বার্সেলোনার মূল দলে।

বার্সেলোনার জার্সি গায়ে দিতে মেসিকে অপেক্ষা করতে হয়েছিল ১৭ বছর ১১৪ দিন। এত দিন বার্সেলোনার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে সেরা পাঁচে ছিলেন এ আর্জেন্টাইন। কিন্তু গতকালই তাকে ছয় নম্বরে ঠেলে দিয়েছেন ফাতি। মাত্র ১৬ বছর ৩০০ দিন বয়সেই বার্সেলোনার মূল দলে খেলে ফেললেন এ কিশোর। কাতালান ক্লাবের জার্সি গায়ে অভিষেক হওয়া দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় এখন তিনি। ক্লাবের সর্বকনিষ্ঠ খেলোয়াড় ভিনসেন্ত মার্তিনেজ। ১৯৪১ সালে ১৬ বছর ২৭৮ দিন বয়সে বার্সার জার্সিতে অভিষেক হয় তার। 

মূলত মেসির ইনজুরিই ভাগ্য খুলে দেয় ফাতির। এরপর ইনজুরিতে পড়েন লুইস সুয়ারেজ ও উসমান দেম্বেলেও ইনজুরিতে। তাই বেতিসের বিপক্ষে ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন মেসি। কিন্তু শেষ পর্যন্ত ভাগ্য সঙ্গ না দেওয়ায় কোন ঝুঁকি নেননি কোচ ভালভার্দে। তার জায়গায় ১৬ বছরের কিশোর ফাতিকে স্কোয়াডে আনেন। এবং প্রথমবার সিনিয়র দলের স্কোয়াডে সুযোগ পেয়ে মাঠে নামার সুযোগও মিলে যায় তার।

তবে ফাতির জন্য আরও বেশি বিস্ময় অপেক্ষা করে ম্যাচ শেষে। তার জন্য টানেলে অপেক্ষা করছিলেন মেসি। এগিয়ে গিয়ে ফাতিকে জড়িয়ে ধরেন বার্সা অধিনায়ক। ফাতির সঙ্গে নিজের কোলাকুলির ছবি আপলোডও দিয়েছেন নিজের ইনস্টাগ্রামে। এছাড়া লা মেসিয়ার আরেক তরুণ কার্লোস পেরেজের গোল দেওয়ার পর উদযাপনের ছবিও আপলোড করেন। ক্যাপশনে লিখেছেন, 'দারুণ ম্যাচ খেলেছে সবাই। লা লিগায় এটা আমাদের প্রথম তিন পয়েন্ট। আমি খুব খুশি লা মেসিয়ার ছেলেদের দেখে। ন্যু ক্যাম্পে অফিসিয়াল ম্যাচে তারা খেলেছে এবং গোলও দিয়েছে।'

আর অভিষেকটাও দারুণ হয়েছে ফাতির। রিয়াল বেতিসকে ৫-২ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে তার দল। ম্যাচের ৭৮তম মিনিটে কার্লোস পেরেজের জায়গায় মাঠে নেমেছিলেন ফাতি। মাঠে নেমে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিলেন এ কিশোর। বাঁ প্রান্ত থেকে তার নেওয়া একটি শট তো কয়েক ইঞ্চির জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। অন্যথায়, অভিষেকটা আরও রঙিন হতে পারতো।

গিনি-বিসাউয়ে জন্ম নেওয়া ফাতি ১০ বছর বয়সে লা মেসিয়ায় যোগ দেন। জুভেনিল 'এ' দলের হয়ে ভিক্টর ভালদেসের অধীনে প্রশিক্ষণ নিচ্ছিলেন এ তরুণ। চলতি বছরেই বার্সেলোনা 'বি' দলে খেলার সুযোগ মিলে তার। খেলেছেন উয়েফা ইয়ুথ লিগেও। গত মৌসুমে ইয়ুথ লিগে ৯ ম্যাচে ৪টি গোল করেছেন তিনি। সঙ্গে রয়েছে ৩টি এসিস্টও। ভাগ্য সুপ্রসন্ন হওয়ায় প্রথমবারই ন্যু ক্যাম্পে খেলার সুযোগ মিলে যায় তার। আগামী ২০২২ সাল পর্যন্ত বার্সেলোনার সঙ্গে তার চুক্তি রয়েছে এ কিশোরের।

Comments

The Daily Star  | English

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

4h ago