বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য খুলে গেল জাপানের দরজা

বাংলাদেশ থেকে জাপানে জনশক্তি নিতে দুই দেশের মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে চুক্তির শর্ত অনুযায়ী শুধুমাত্র দক্ষ কর্মীরাই জাপান যেতে পারবেন। এর জন্য জাপানি ভাষা জানা থাকাও বাধ্যতামূলক।

বাংলাদেশ থেকে জাপানে জনশক্তি নিতে দুই দেশের মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে চুক্তির শর্ত অনুযায়ী শুধুমাত্র দক্ষ কর্মীরাই জাপান যেতে পারবেন। এর জন্য জাপানি ভাষা জানা থাকাও বাধ্যতামূলক।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান এবং জাপানের বিচার বিষয়ক মন্ত্রণালয়ে অধীনস্থ ইমিগ্রেশন সার্ভিস এজেন্সির কমিশনার সোকো সাসাকি নিজ নিজ দেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

রৌনক জাহান বলেন, সহযোগিতা চুক্তির আওতায় সুনির্দিষ্ট শর্তের আওতায় বাংলাদেশ থেকে জাপানে দক্ষ কর্মী পাঠানোর সুযোগ তৈরি হবে। এতে দুই দেশই লাভবান হবে।

ইউএনবির খবরে জানানো হয়, আগামী পাঁচ বছর ধরে দুই ক্যাটাগরিতে ১৪টি সেক্টরে কর্মী নেবে জাপান। এগুলোর মধ্যে রয়েছে, সেবা প্রদান, পরিচ্ছন্নতা ব্যবস্থাপনা, মেশিন পার্টস শিল্প, ইলেক্ট্রনিক্স, নির্মাণ, জাহাজ প্রকৌশল ও নির্মাণ, অটোমোবাইল রক্ষণাবেক্ষণ, উড়োজাহাজ শিল্প, কৃষি, মৎস্য উৎপাদন, খাদ্য ও পানীয় উৎপাদন। জাপানে কাজ পাওয়ার জন্য নির্বাচিত হতে জাপানি ভাষার ওপর পরীক্ষা দিয়ে দক্ষতা প্রমাণ করতে হবে।

Comments

The Daily Star  | English

93pc jobs on merit, 7pc from quotas

Govt issues circular; some quota reform organisers reject it

1h ago