কী চমক নিয়ে আসছে নতুন আইফোন?

অ্যাপল ভক্তরা বছরের যে মাসটির দিকে তাকিয়ে থাকেন সেটি সেপ্টেম্বর। কারণ এই মাসেই বাজারে আসে আইফোনের নতুন সংস্করণ। নতুন আইফোনের ডিজাইন ও ফিচার নিয়ে স্বাভাবিকভাবেই এখন আগ্রহীদের মধ্যে চলছে তুমুল আলোচনা।

অ্যাপল ভক্তরা বছরের যে মাসটির দিকে তাকিয়ে থাকেন সেটি সেপ্টেম্বর। কারণ এই মাসেই বাজারে আসে আইফোনের নতুন সংস্করণ। নতুন আইফোনের ডিজাইন ও ফিচার নিয়ে স্বাভাবিকভাবেই এখন আগ্রহীদের মধ্যে চলছে তুমুল আলোচনা।

যেসব তথ্য ফাঁস হয়েছে তাতে বলা হচ্ছে এবার আইফোন ১১, ১১ আর ও ১১ ম্যাক্স এই তিনটি নতুন সংস্করণের আইফোন বাজারে আসতে চলেছে।

গত দুই মাস ধরে নতুন আইফোন নিয়ে যেসব তথ্য ফাঁস হয়েছে তা থেকে জানা যাচ্ছে, গত বছরের আইফোন থেকে এবারের আইফোনের ডিজাইনে তেমন কোনো বৈপ্লবিক পরিবর্তন আসছে না। ক্যামেরা, চিপসেট, অপারেটিং সিস্টেম (আইওএস ১৩) সবকিছুতেই অগ্রগতি হলেও বাহ্যিক ডিজাইনে বড় ধরনের কোনো পরিবর্তন দেখা যাবে না। সেই সঙ্গে অধরা থেকে যাবে বহুল আলোচিত ফাইভ জি। এর জন্য আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে অ্যাপল প্রেমীদের।

নতুন তিন আইফোনের মধ্যে সবচেয়ে ছোটটির ডিসপ্লে হবে ৫.৮ ইঞ্চি মাপের। আর ম্যাক্স মডেলের ডিসপ্লে হবে গত বারের মতোই ৬.৫ ইঞ্চি। দুই ক্ষেত্রেই ব্যবহার করা হতে পারে সুপার এমোলেড প্রযুক্তি। এই দুই ফোনের পেছনের কাঁচে ম্যাট ফিনিশ থাকতে পারে যাতে ফোনগুলো একটু কম পিচ্ছিল হয়। অন্যদিকে আইফোন ১১-আর মডেলে থাকতে পারে ৬.১ ইঞ্চি এলসিডি ডিসপ্লে। এই মডেলের আইফোনে ল্যাভেন্ডার ও সবুজ নতুন এই দুটি রঙের দেখা পাওয়া যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর সবগুলো ডিজাইনই গত বারের তুলনায় শূন্য দশমিক পাঁচ মিলিমিটার বেশি পুরু হতে পারে। ফোনগুলোর মস্তিষ্ক হিসেবে ব্যবহার হবে নতুন এ-১৩ প্রসেসর।

নতুন আইফোনে সবচেয়ে বড় দৃশ্যমান পরিবর্তন থাকবে ফোনটির পেছনের অংশে। দুটি ক্যামেরার বদলে এখানে এবার থাকবে তিনটি ক্যামেরা। ৫.৮ ইঞ্চি ও ৬.৫ ইঞ্চি মডেলের ক্ষেত্রে এই পরিবর্তন দেখা যাবে। তিনটি ক্যামেরার মধ্যে একটি হবে ওয়াইড এঙ্গেল, একটি সুপার ওয়াইড এঙ্গেল ও একটি টেলিফটো লেন্স সমৃদ্ধ। অন্যদিকে ৬.১ ইঞ্চির মডেলে থাকবে ওয়াইড এঙ্গেল ও টেলিফটো লেন্সের দুটি ক্যামেরা।

এতে থ্রিডি মডেলিংসহ ভিডিও ধারণ করা যাবে উন্নত মানের ভিডিও।

তবে আলোচনা যেদিকেই গড়াক, আইফোনের আসল ফিচার ও ডিজাইনের ব্যাপারে জানতে আরও কিছুদিন অপেক্ষা করতেই হচ্ছে। আর ততদিনে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ ডিভাইসটি নিয়ে ভক্তদের গুঞ্জন স্মার্টফোন বাজার মাতিয়ে তুলবে।

Comments

The Daily Star  | English

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

3h ago