বিশ্রামে ভুবনেশ্বর, ফিরলেন হার্দিক, জায়গা পাননি ধোনি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে ভুবনেশ্বর কুমারকে। তার পরিবর্তে ভারতীয় দলে ফেরানো হয়েছে হার্দিক পান্ডিয়াকে। তবে জায়গা পাননি অভিজ্ঞ তারকা ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।
hardik pandya
হার্দিক পান্ডিয়া। ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে ভুবনেশ্বর কুমারকে। তার পরিবর্তে ভারতীয় দলে ফেরানো হয়েছে হার্দিক পান্ডিয়াকে। তবে জায়গা পাননি অভিজ্ঞ তারকা ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

বৃহস্পতিবার (২৯ অগাস্ট) ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। সবশেষ টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল তারা। ওই সিরিজের দলে কেবল একটিই পরিবর্তন এনেছেন ভারতীয় নির্বাচকরা। অন্তর্ভুক্ত হয়েছেন চোট থেকে সেরে ওঠা ২৫ বছর বয়সী পেস অলরাউন্ডার হার্দিক।

এই নিয়ে টানা দুটি টি-টোয়েন্টি সিরিজের দলে জায়গা হলো না ধোনির। বিশ্বকাপের পরপরই ভারতীয় বোর্ডকে জানিয়ে তিনি দুই মাসের জন্য ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নেন। ১৫ দিন টেরিটোরিয়াল আর্মির সঙ্গে প্রশিক্ষণ নেওয়ার পর তিনি বর্তমানে ছুটি কাটাচ্ছেন যুক্তরাষ্ট্রে। তার দুই মাসের স্বেচ্ছা-বিশ্রাম আনুষ্ঠানিকভাবে শেষ হবে আগামী ২১ সেপ্টেম্বর। তবে নির্ধারিত সময়ের আগেই তিনি ক্রিকেটে ফেরার ইচ্ছা পোষণ করেছেন কি-না বা স্কোয়াড ঘোষণার আগে নির্বাচকদের সঙ্গে তার কোনো আলোচনা হয়েছে কি-না তা নিশ্চিত হওয়া যায়নি।

উইন্ডিজ সফরে সাদা বলের দুটি সিরিজে (টি-টোয়েন্টি ও ওয়ানডে) বিশ্রামে ছিলেন জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতেও বিশ্রাম পাচ্ছেন ভারতের এক নম্বর পেসার।

বুমরাহ-ভুবনেশ্বর না থাকায় অনভিজ্ঞ পেস আক্রমণ নিয়েই ঘরের মাঠে প্রোটিয়াদের মোকাবেলা করতে যাচ্ছে ভারত। ফাস্ট বোলার হিসেবে স্কোয়াডে আছেন নবদিপ সাইনি, দিপক চাহার ও খলিল আহমেদ। সবমিলিয়ে তাদের রয়েছে মাত্র ১১ টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা।

স্পিন বিভাগেও মূল ঘূর্ণি জাদুকরদের বিশ্রাম দেওয়া হয়েছে। যুজবেন্দ্র চাহাল ও কুলদিপ যাদব স্কোয়াডে নেই। ফলে রবীন্দ্র জাদেজাকে নিতে হবে বাড়তি দায়িত্ব। তাকে সহায়তা করার জন্য থাকছেন ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর ও রাহুল চাহার।

আগামী ১৫ সেপ্টেম্বর ধর্মশালায় হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। পরের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে মোহালি ও বেঙ্গালুরুতে, যথাক্রমে ১৮ ও ২২ সেপ্টেম্বর।

১৫ সদস্যের ভারত স্কোয়াড:

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, রিশভ পান্ত, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, খলিল আহমেদ, দিপক  চাহার ও নবদিপ সাইনি।

Comments

The Daily Star  | English

93pc jobs on merit, 7pc from quotas

Govt issues circular; some quota reform organisers reject it

1h ago