নাগরিকপঞ্জিকে ত্রুটিপূর্ণ বললো আসামের ছাত্র সংগঠন

আসামের এনআরসিকে ত্রুটিপূর্ণ উল্লেখ করেছে অল অসম স্টুডেন্ট ইউনিয়ন (আসু)। এই ইস্যুটি নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।
AASU
৩১ আগস্ট ২০১৯, আসামের নওগাঁও জেলার রুপোহী গ্রামের এনআরসি কেন্দ্রে নিজেদের নাম খুঁজতে আসা কয়েকজন। ছবি: রয়টার্স

আসামের এনআরসিকে ত্রুটিপূর্ণ উল্লেখ করেছে অল অসম স্টুডেন্ট ইউনিয়ন (আসু)। এই ইস্যুটি নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

আজ (৩১ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে প্রকাশ, এনআরসির চূড়ান্ত তালিকায় প্রায় ১৯ লাখ মানুষের নাম বাদ পড়ায় উত্তপ্ত হয়ে উঠেছে আসাম। এই তালিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করছে আসু। সংগঠনটি থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, এই তালিকা ত্রুটিপূর্ণ। তারা সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছে।

আজ সাংবাদিক সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক লুরিনজ্যোতি গগৈ জানান, “এনআরসির চূড়ান্ত তালিকায় খুশি নই। এটি অসম্পূর্ণ এনআরসি হয়েছে। তালিকা শুদ্ধ করার দাবিতে সুপ্রিম কোর্টে যাওয়া হবে।”

আসুর পক্ষ থেকে জানানো হয়েছে, এনআরসি থেকে বাদ পড়ার সংখ্যা অপ্রত্যাশিত। যা ভাবা হয়েছিলো তা থেকে অনেক কম বলে দাবি আসুর। পাশাপাশি অভিযোগ, “এ দেশের প্রকৃত নাগরিকের নাম অন্তর্ভুক্ত করা হয়নি।”

উল্লেখ্য, ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী আজ আসামে জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা করা প্রকাশ হয়। ওই তালিকায় নাম বাদ পড়েছে ১৯ লাখের বেশি মানুষ। কেন্দ্রীয় সরকার আগে বলেছে যে যাদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পায়নি সব আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না।

এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। আবেদন করার সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, যাদের নাম তালিকা থেকে বাদ গেছে তাদের কথা শোনার জন্য পর্যায়ক্রমে কমপক্ষে এক হাজার ট্রাইব্যুনাল গঠন করা হবে। এর মধ্যে ১০০টি ট্রাইব্যুনাল ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে এবং আরও ২০০টি আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই স্থাপন করা হবে। ট্রাইব্যুনালে কেউ হারলে তারা উচ্চ আদালত এবং পরে সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন:

কারগিল যুদ্ধের সৈনিকও ভারতীয় নাগরিক নন!

এনআরসি কোনো বাংলাদেশিকে বহিষ্কারের কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল বা ফাইনাল নয়: আসামের মন্ত্রী

আসামের নাগরিক তালিকা থেকে বাদ ১৯ লাখ

ভারতের ‘অভ্যন্তরীণ’-‘বাংলাদেশি’ ইস্যু!

Not just India's 'internal' issue

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

10h ago