লিভারপুল-ম্যান সিটির দুর্দান্ত জয়, হোঁচট খেল ইউনাইটেড-চেলসি

ইংলিশ প্রিমিয়ার লিগের চতুর্থ রাউন্ডে নিজ নিজ ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লিভারপুল ও বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। তবে ব্যর্থতার ধারা ভাঙতে পারেনি লিগের ইতিহাসের সবচেয়ে সফলতম দল ম্যানচেস্টার ইউনাইটেড। হোঁচট খেয়েছে আরেক পরাশক্তি চেলসিও।
liverpool
লিভারপুলের খেলোয়াড়দের উল্লাস। ছবি: এএফপি

ইংলিশ প্রিমিয়ার লিগের চতুর্থ রাউন্ডে নিজ নিজ ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লিভারপুল ও বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। তবে ব্যর্থতার ধারা ভাঙতে পারেনি লিগের ইতিহাসের সবচেয়ে সফলতম দল ম্যানচেস্টার ইউনাইটেড। হোঁচট খেয়েছে আরেক পরাশক্তি চেলসিও।

শনিবার রাতে (৩১ অগাস্ট) বার্নলির মাঠে আতিথ্য নিয়ে ৩-০ গোলে জিতেছে লিভারপুল। ম্যাচের ৩৩তম মিনিটে ক্রিস উডের আত্মঘাতী গোলে এগিয়ে যায় অলরেডরা। চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন সাদিও মানে। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৮০তম মিনিটে দলের বড় জয় নিশ্চিত করেন রবার্তো ফিরমিনো। প্রথম ব্রাজিলিয়ান ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি।

ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নকে পাত্তাই দেয়নি ম্যান সিটি। তারা জিতেছে ৪-০ গোলে। সিটিজেনদের গোল উৎসবের শুরু ম্যাচের দ্বিতীয় মিনিটে, বল জালে জড়ান কেভিন ডে ব্রুইন। এরপর ৪২ ও ৫৫তম মিনিটে জোড়া গোল করেন সার্জিও আগুয়েরো। ৭৯তম মিনিটে ব্রাইটনের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন বার্নার্দো সিলভা।

১০ জনের সাউদাম্পটনের সঙ্গে ড্র করেই মাঠ ছাড়তে হয়েছে ম্যান ইউনাইটেডকে। ম্যাচ শেষ হয়েছে ১-১ গোলে। এই নিয়ে টানা তিন ম্যাচে জয়হীন রইল রেড ডেভিলরা। দশম মিনিটে ড্যানিয়েল জেমসের গোলে পিছিয়ে যাওয়া স্বাগতিক সাউদাম্পটনকে ৫৮তম মিনিটে সমতায় ফেরান ইয়ানিক ভেস্টের্গার্ড। ৭৩তম মিনিটে সেইন্টদের কেভিন ডানসো লাল কার্ড দেখে মাঠ ছাড়লেও একজন খেলোয়াড় বেশি থাকার সুবিধা আদায় করে নিতে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেড।

নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে ভাগ্য সহায় ছিল না চেলসির। ১৯ ও ৪৩তম মিনিটে ট্যামি আব্রাহামের জোড়া গোলে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল হজম করতে হয় ব্লুজদের। শেফিল্ডের হয়ে ব্যবধান কমান ক্যালাম রবিনসন। এরপর ৮৯তম মিনিটে চেলসির কার্ট জুমা নিজেদের জালেই বল জড়ালে ম্যাচ শেষ হয় ২-২ ব্যবধানে।

৪ ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার এক নম্বরে রয়েছে লিভারপুল। ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যান সিটি। সাতে থাকা ম্যান ইউনাইটেডের অর্জন ৫ পয়েন্ট। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় নয় নম্বরে অবস্থান করছে চেলসি।

Comments

The Daily Star  | English

93pc jobs on merit, 7pc from quotas

Govt issues circular; some quota reform organisers reject it

2h ago