মোদি সরকারের অব্যবস্থাপনায় ভারত ডুবছে মন্দায়: মনমোহন

ভারতের বর্তমান অর্থনৈতিক অবস্থায় উদ্বেগ প্রকাশ করে কংগ্রেস আমলের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, বর্তমান বিজেপি সরকারের সার্বিক চূড়ান্ত অব্যবস্থাপনাই মন্দার কারণ।

ভারতের বর্তমান অর্থনৈতিক অবস্থায় উদ্বেগ প্রকাশ করে কংগ্রেস আমলের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন,  বর্তমান বিজেপি সরকারের সার্বিক চূড়ান্ত অব্যবস্থাপনাই মন্দার কারণ।

সরকারি হিসাব থেকে দেখা যাচ্ছে দেশটির প্রবৃদ্ধির হার গত ছয় বছরের মধ্যে এখন সর্বনিম্ন পর্যায়ে। গত বছরের জুনের প্রান্তিকেও যেখানে প্রবৃদ্ধির গতি ছিল ৮ শতাংশের কোঠায় সেখানে এক বছরেরও কম সময়ে ২০১৯-২০ অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি ৫ শতাংশে নেমে গেছে। একটানা পঞ্চম ত্রৈমাসিকের মতো কমেছে প্রবৃদ্ধি। এর আগে ২০১৩ সালের মার্চের ত্রৈমাসিকে সর্বনিম্ন ৪.৩ শতাংশে নেমে গিয়েছিল প্রবৃদ্ধি।

ভারতের অর্থনীতি দীর্ঘায়িত মন্দার মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে ভিডিও বিবৃতিতে মনমোহন বলেন, “ভারতের এই পথ অব্যাহত রাখার সামর্থ্য নেই। তাই আমি সরকারকে অনুরোধ করছি যে, জনগণের দ্বারা তৈরি এই সঙ্কট থেকে আমাদের অর্থনীতিকে বাঁচানোর জন্য সুবিধাবাদী রাজনীতি বাদ দিয়ে এবং সমস্ত বুদ্ধিমান ও শুভচিন্তক মানুষদের মতামত ও চিন্তাভাবনার মননের কাছে পৌঁছাতে হবে।” খবর এনডিটিভির।

Comments

The Daily Star  | English

PM Sheikh Hasina addressing nation

Prime Minister Sheikh Hasina is addressing the nation regarding the students' quota reform movement.

5m ago