নাহিদার ঝলকে বুকে কাঁপন ধরিয়ে জিতল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে উড়ন্ত সূচনার পর পাপুয়া নিউগিনির বিপক্ষে কাঁপন ধরে গিয়েছিল বাংলাদেশের মেয়েদের। তবে নাহিদা খাতুনের রোমাঞ্চকর শেষ ওভারের উত্তেজনায় শেষ পর্যন্ত জিতেছে সালমা খাতুনেরই দলই।
Nahida Khatun
ছবি: আইসিসি (ICC)

যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে উড়ন্ত সূচনার পর পাপুয়া নিউগিনির বিপক্ষে কাঁপন ধরে গিয়েছিল বাংলাদেশের মেয়েদের। তবে নাহিদা খাতুনের রোমাঞ্চকর শেষ ওভারের উত্তেজনায় শেষ পর্যন্ত জিতেছে সালমা খাতুনেরই দলই।

শেষ ৬ বলে ১১ রান দরকার ছিল পাপুয়া নিউগিনির। কিন্তু ওই ওভারে বাঁহাতি স্পিনার নাহিদা দেন মাত্র ৪ রান, নেন ২ উইকেট। তাতে ডি/এল মেথডে ৬ রানে জিতে যায় বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে আগে ব্যাট করে মাত্র ১০৩ রান করতে পেরেছিল বাংলাদেশ। মাঝের বৃষ্টিতে অনেকখানি সময় ফুরিয়ে গেলে ডি/এল মেথডে পাপুয়া নিউগিনির লক্ষ্য দাঁড়ায় ৮ ওভার ৫৯। নির্ধারিত লক্ষ্যে নেমে ৫২ রান তুলে থামে বাংলাদেশ থেকে শক্তিতে অনেক পিছিয়ে থাকা দলটি।

পাপুয়া নিউগিনির বিপক্ষে শনিবার টুর্নামেন্টের প্রথম দিনেই মাঠে নামার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বৃষ্টিতে সেই ম্যাচ ভেসে যাওয়ায় খেলা হলো রিজার্ভ ডেতে। স্কটল্যান্ডের ডান্ডিতে এই ম্যাচও পড়ে বৃষ্টির কবলে,  ওভার কমে আসা ম্যাচে বিপদেই পড়ে গিয়েছিল বাংলাদেশের মেয়েরা। শেষ পর্যন্ত নাহিদার স্পিনে মিলল স্বস্তি।

মেঘলা আবহাওয়ায় টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে গিয়ে চেপে ধরে পাপুয়া নিউগিনির বোলাররা। ৫০ রানের ভেতরই বাংলাদেশ হারায় ৫ উইকেট। একশোর নিচে গুঁড়িয়ে যাওয়ার শঙ্কা থেকে দলকে বাঁচান ফাহিমা খাতুন। তার ৩২ রানে লড়াইয়ের পূঁজি পায় বাংলাদেশ।

ডি/এল মেথডে নতুন লক্ষ্য পেয়ে ভয় ধরিয়ে দিয়েছিল পাপুয়া নিউগিনি। প্রথম ৩ ওভারেই বিনা উইকেটে তারা করে ফেলে ১৯ রান। শিবনি জেনিকে ফিরিয়ে সেই ভয় দূর করে নাহিদা। ছোট ছোট ইনিংসে ভর করে তবু ম্যাচে ছিল দলটি। জেতার বেশ কাছেও চলে গিয়েছিল তারা। কিন্তু নাহিদার স্পিন রক্ষা পায় বাংলাদেশ। 

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৬.৩ ওভারে ১০৩/৮ (সানজিদা ১৯, আয়েশা ৪, নিগার ৬, রিতু ৩, ফারজানা ১১, শায়লা ৫, ফাহিমা ৩২*, জাহানারা ৫, সালমা ০, নাহিদা ৭*; জিমি ৩/১০, রাভিনা ২/১৭, আম্বো ১/১৭)।

পাপুয়া নিউ গিনি: (লক্ষ্য ৮ ওভারে ৫৯) ৮ ওভারে ৫২/৫ (তানিয়া ১২, নাওয়ানি ১০, ওয়ালা ১০, জিমি ৮; জাহানারা ০/৭, সালমা ০/২১, রিতু ২/৯, নাহিদা ৩/১০, ফাহিমা ০/৪)।

ফল: বাংলাদেশ ৬ রানে জয়ী

ম্যাচ সেরা: নাহিদা আক্তার

 

Comments

The Daily Star  | English
Fire incident in Dhaka Bailey Road

Death is built into our cityscapes

Why do authorities gamble with our lives?

8h ago