কোহলিকে টপকে টেস্টের এক নম্বর ব্যাটসম্যান স্মিথ

এক রেটিং পয়েন্টের ব্যবধানে বিরাট কোহলিকে টপকে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছেন স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্মিথ হেডিংলিতে দলের শেষ টেস্টে খেলতে পারেননি পুরো ফিট না থাকায়। বিপরীতে ভারতীয় দলনেতা কোহলি জ্যামাইকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৭৬ রান করলেও দ্বিতীয় ইনিংসে রানের খাতা খোলার আগে প্রথম বলেই আউট হয়ে যান। ফলে এক ধাপ নিচে নেমে গেছেন তিনি। আর তাকে ছাড়িয়ে র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছেন স্মিথ।
steven smith
স্টিভ স্মিথ। ছবি: এএফপি

এক রেটিং পয়েন্টের ব্যবধানে বিরাট কোহলিকে টপকে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছেন স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্মিথ হেডিংলিতে দলের শেষ টেস্টে খেলতে পারেননি পুরো ফিট না থাকায়। বিপরীতে ভারতীয় দলনেতা কোহলি জ্যামাইকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৭৬ রান করলেও দ্বিতীয় ইনিংসে রানের খাতা খোলার আগে প্রথম বলেই আউট হয়ে যান। ফলে এক ধাপ নিচে নেমে গেছেন তিনি। আর তাকে ছাড়িয়ে র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছেন স্মিথ।

২০১৫ সালের ডিসেম্বরে শীর্ষ টেস্ট ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন স্মিথ। বল টেম্পারিং কাণ্ডে এক বছরের জন্য নিষিদ্ধ হওয়ার পরও গেল বছরের অগাস্ট পর্যন্ত এক নম্বর স্থানটা নিজের করে রেখেছিলেন তিনি। ওই মাসেই অবশ্য তাকে পেছনে ফেলেছিলেন কোহলি। এরপর গেল মাসে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ সিরিজ দিয়ে সাদা পোশাকে ফেরেন স্মিথ। প্রত্যাবর্তনে জোড়া সেঞ্চুরি করেন এজবাস্টন টেস্টে (১৪৪ ও ১৪২ রান)। লর্ডসে পরের টেস্টে মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ার আগে এক ইনিংসে ব্যাট করেন তিনি। ফর্মের তুঙ্গে থাকা ডানহাতি তারকার ব্যাট থেকে আসে ৯২ রান। উল্টোদিকে কোহলি নিজের সবশেষ চার টেস্টে পাননি কোনো সেঞ্চুরির দেখা। দুইয়ের যোগফলে নিজের হারানো সিংহাসন পুনরুদ্ধার করেছেন স্মিথ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে স্মিথের রেটিং পয়েন্ট ৯০৪। দ্বিতীয় স্থানে থাকা কোহলির অর্জন ৯০৩ রেটিং পয়েন্ট। দুজনের রেটিং পয়েন্টই কমেছে। তবে কোহলির অবনতি হয়েছে বেশি। আগের র‍্যাঙ্কিংয়ে তার রেটিং পয়েন্ট ছিল ৯২২। স্মিথের ছিল ৯১৩।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের দুই টেস্টের সিরিজ শেষ। তাই কোহলির সঙ্গে ব্যবধানটা আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন স্মিথ। ফিটনেস ফিরে পেয়ে অ্যাশেজের চতুর্থ টেস্টের দলে ফিরেছেন তিনি। কোনোরকম অঘটন না ঘটলে একাদশে থাকাটাও তার নিশ্চিত। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম দিনের খেলা মাঠে গড়াবে আগামীকাল বুধবার।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা হাতছাড়া করেননি প্যাট কামিন্স। অসি পেসারের রেটিং পয়েন্ট ৯০৮। ৮৫১ রেটিং পয়েন্ট নিয়ে আগের দ্বিতীয় স্থানেই রয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। জ্যামাইকায় ৭ উইকেট নিয়ে র‍্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে উঠে এসেছেন গতি তারকা জাসপ্রিত বুমরাহ। তার রেটিং পয়েন্ট ৮৩৫। ক্রিকেটের সবচেয়ে প্রাচীন সংস্করণের ইতিহাসে ভারতীয় পেসারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জন করেছেন বুমরাহ। তাও আবার ক্যারিয়ারের মাত্র ১২তম টেস্টেই! রেকর্ড দখলে রাখা কপিল দেবের রেটিং পয়েন্ট ১৯৮০ সালে ছিল ৮৭৭।

Comments

The Daily Star  | English

Israeli leaders split over post-war Gaza governance

New divisions have emerged among Israel's leaders over post-war Gaza's governance, with an unexpected Hamas fightback in parts of the Palestinian territory piling pressure on Prime Minister Benjamin Netanyahu

1h ago