আনন্দধারা

সমুদ্র পাড়ের নয়, সমুদ্রের গল্প ‘হাওয়া’

নিজের প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’ নির্মাণের ঘোষণা দিলেন পরিচালক মেজবাউর রহমান সুমন। সব কিছু ঠিক থাকলে অক্টোবরের প্রথম সপ্তাহেই শুরু হবে ছবিটির শুটিং।
Mezbaur Rahman Sumon
মেজবাউর রহমান সুমন। স্টার ফাইল ছবি

নিজের প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’ নির্মাণের ঘোষণা দিলেন পরিচালক মেজবাউর রহমান সুমন। সব কিছু ঠিক থাকলে অক্টোবরের প্রথম সপ্তাহেই শুরু হবে ছবিটির শুটিং।

মেজবাউর রহমান সুমন দ্য ডেইলি স্টার অনলাইনকে জানিয়েছেন, “হাওয়া হচ্ছে এ কালের রূপকথার গল্প। যার প্রধান উপাদান সমুদ্র, ঢেউ আর একটি ট্রলার। আবহমান কাল ধরে চলে আসা যে রূপকথা আমরা শুনে এসেছি সেই রূপকথা হাওয়া নয়, তবে এই এই সময়ে যে অস্থিরতা তা থেকে বেরিয়ে এসে এক ধরনের ধ্যানমগ্ন নির্মল যাত্রার নাম হাওয়া।”

তিনি আরও বলেন, “সম্পর্ক, প্রতিশোধ এবং মৃত্যুকে উপজীব্য করে এই গল্প নির্মাণ করা হয়েছে। এটি মাটির গল্প নয় বরং পানির গল্প। সমুদ্র পাড়ের মানুষ প্রধান উপজীব্য হলেও সমুদ্র পাড়ের গল্প নয় বরং সমুদ্রের গল্প। মৌলিক গল্পটিই সিনেমার মাধ্যমে জানাতে চাই।”

মেজবাউর রহমান সুমন ২০০৬ সালে প্রথম নাটক ‘দখিনের জানালাটা খোলা, আলো আসে-আলো ফিরে যায়’ দিয়ে অর্জন করেছিলেন মেরিল প্রথম আলো সমালোচক পুরষ্কার। এছাড়াও তার নির্মিত ‘তারপরও আঙুরলতা নন্দকে ভালোবাসে’, ‘পারুলের দিন’, ‘জ্যোৎস্না নদী ও রফিকের কিছু কল্পদৃশ্য’, ‘সুপারম্যান’, ‘কফি হাউজ’ দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। তিনি বিজ্ঞাপন নির্মাণেও দেখিয়েছেন মুনশিয়ানা।

ছবিটির চিত্রগ্রহণে থাকবেন কামরুল হাসান খসরু। ‘হাওয়া’ প্রযোজনা করছে সান মিউজিক এন্ড মোশন পিকচার্স লিমিটেড।

Comments

The Daily Star  | English

‘Ekush’ taught us not to bow down: PM

Prime Minister and Awami League (AL) President Sheikh Hasina today said that Bangladesh is moving forward with the ideals taught by the great Language Movement of 1952

51m ago