দ্বিতীয় দিনের মতো জাবির প্রশাসনিক ভবন ঘেরাও

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ, পরিকল্পনাহীন নির্মাণ ও প্রকৃতি ধ্বংসের প্রতিবাদে টানা দ্বিতীয় দিনের মতো প্রশাসনিক ভবন ঘেরাও করে আন্দোলন করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।
JU Protest
৪ সেপ্টেম্বর ২০১৯, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক প্রক্টরিয়াল বডির কর্মকর্তাদের নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করছেন। ছবি: স্টার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ, পরিকল্পনাহীন নির্মাণ ও প্রকৃতি ধ্বংসের প্রতিবাদে টানা দ্বিতীয় দিনের মতো প্রশাসনিক ভবন ঘেরাও করে আন্দোলন করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

আমাদের জাবি সংবাদদাতা জানান, আজ (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে আটটার দিকে ক্যাম্পাসে জড়ো হয়ে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন আন্দোলনকারীরা।

সকাল সাড়ে নয়টার দিকে তাদের সঙ্গে কথা বলতে আসেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন।

এরপর সকাল সোয়া ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক প্রক্টরিয়াল বডির কর্মকর্তাদের নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসেছেন বলে জানা গেছে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ঘিরে নির্মিতব্য তিনটি আবাসিক হলের বিকল্প স্থান নির্বাচন ও বিশ্ববিদ্যালয়ের অংশীজনদের মতামতের ভিত্তিতে পুরো প্রকল্প বাস্তবায়ন ও অপরিকল্পিত উন্নয়ন প্রকল্প পুনর্বিন্যাসসহ দুর্নীতির বিচার বিভাগীয় তদন্তের দাবিতে গত ২৩ আগস্ট থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

গতকালও বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন ঘেরাও করেন আন্দোলনকারীরা। সেসময় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান দ্য ডেইলি স্টারকে জানান যে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে।

অপরদিকে, গতকাল জাবির ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের মধ্যে ১৭ জন একটি বিবৃতি দিয়ে সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

আরও পড়ুন:

শিক্ষা নয়, জাবির আলোচনার বিষয় ‘২ কোটি টাকা’র ভাগ-বাটোয়ারা

‘২ কোটি টাকা ভাগের সংবাদে শিক্ষক হিসেবে খুব বিব্রত বোধ করি’

জাবি উপাচার্যের সঙ্গে ছাত্রলীগের ‘প্রশ্নবিদ্ধ বৈঠক’, টিআইবির উদ্বেগ

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

39m ago