খেলা

পেসারদের কীসের অভাব, বুঝতে পারেন না সাকিবও

লম্বা স্পেলে বল করতে হাঁপিয়ে উঠছিলেন পেসাররা। দিনে কেউ ১৮-২০ ওভার বল করতে পারবেন কি-না তা নিয়ে যথেষ্টই সন্দেহ পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাফেল্টের। টেস্ট শুরুর দুদিন আগে তা নিয়ে না-কি অসন্তোষও আড়াল করেননি। টেস্টের আগের দিন অধিনায়ক সাকিব আল হাসানও খুঁজে পেলেন না কিসের অভাবে ধুঁকছে বাংলাদেশের পেস আক্রমণ।
Bangladesh pace bowler
পেসার নিয়ে অনুশীলন ব্যস্ত বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাফেল্ট, পাশ থেকে তাতে নজর অধিনায়ক সাকিব আল হাসানের। ছবি: ফিরোজ আহমেদ

লম্বা স্পেলে বল করতে হাঁপিয়ে উঠছিলেন পেসাররা। দিনে কেউ ১৮-২০ ওভার বল করতে পারবেন কি-না তা নিয়ে যথেষ্টই সন্দেহ পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাফেল্টের। টেস্ট শুরুর দুদিন আগে তা নিয়ে না-কি অসন্তোষও আড়াল করেননি। টেস্টের আগের দিন অধিনায়ক সাকিব আল হাসানও খুঁজে পেলেন না কিসের অভাবে ধুঁকছে বাংলাদেশের পেস আক্রমণ।

আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের বাংলাদেশ স্কোয়াডে আছেন তিন পেসার- ইবাদত হোসেন, আবু জায়েদ রাহি ও তাসকিন আহমেদ। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে এদের কেউই খেলেননি। সেই সিরিজে দুই টেস্টের মধ্যে কেবল চট্টগ্রামেই একমাত্র পেসার হিসেবে খেলেছিলেন মোস্তাফিজুর রহমান। তবে মোস্তাফিজ বল করতে পেরেছিলেন কেবল ৪ ওভার।

প্রতিপক্ষ আফগানিস্তান স্পিনে পটু, বাংলাদেশকে বিপদে ফেলার মতো ঘূর্ণি বোলার তাদের ভাণ্ডারে ভরপুর। স্পিনিং উইকেটে তাদের বিপক্ষে না নামাটাই হতো নিরাপদ পথ। কিন্তু বাংলাদেশ হাঁটছে না সে পথে। পেস বান্ধব উইকেট বানিয়ে ফায়দা উঠাবার মতো রসদ তো থাকা চাই। আপাতত যা খবর, তাতে এক পেসারের বেশি খেলানোর সম্ভাবনা এবারও খুবই কম। সেটা যতটা নিজেদের স্পিন শক্তির কথা মাথায় রেখে, তার চেয়ে বেশি পেসারদের দৈন্যের জন্যই। বুধবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্পিনারদেরই প্রস্তুতি নিতে দেখা গেল বেশি। ইঙ্গিতটা পরিষ্কার, এই টেস্টেও পেসাররা থাকছেন সাইড বেঞ্চেই।

টেস্ট শুরুর আগের দিন কোচের কথা ধরেই অধিনায়কের কাছে প্রশ্ন গেল, কেন ধুঁকছেন পেসাররা? কীসের ঘাটতি তাদের। সাকিব বোঝালেন এই প্রশ্নের উত্তর খুঁজছেন তিনিও, ‘বলাটা মুশকিল, কীসের অভাব। আমি যেহেতু পেস বোলার নই, ওদের মনমানসিকতা আমার জন্য বোঝা কঠিন। একটা কারণ হতে পারে যে ঘরোয়া ক্রিকেটে ওরা এতটা বোলিং করে অভ্যস্ত নয়। সেটা একটি কারণ হতে পারে। হয়তো ফিটনেসেরও সমস্যা থাকতে পারে। তবে যেটাই হোক, আমি নিশ্চিত, পেস বোলিং কোচ নতুন যিনি এসেছেন, বোলারদের সঙ্গে ওসব নিয়ে কাজ করবেন এবং এই জায়গাগুলোতে উন্নতি করবে ওরা।’

Comments

The Daily Star  | English
Corruption in Bangladesh civil service

The nine lives of a corrupt public servant

Let's delve into the hypothetical lifelines in a public servant’s career that help them indulge in corruption.

7h ago