খেলা

অনবদ্য সেঞ্চুরিতে রহমতের ইতিহাস

আফগানিস্তানের ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসার নাম তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে ঠিক আগের টেস্টে টানা দুই ইনিংসেই ফিফটি করেছিলেন রহমত শাহ। এক ইনিংসে দুই রানের জন্য সেঞ্চুরি করতে পারেননি। সেই আক্ষেপ ঘুচিয়েছেন চট্টগ্রামে। টেস্ট ইতিহাসে আফগানিস্তানের হয়ে প্রথম সেঞ্চুরি করে নিজের নাম স্মরণীয় করে রাখলেন এই ব্যাটসম্যান।
Rahmat Shah
আফগানিস্তানের ইতিহাসের প্রথম টেস্ট সেঞ্চুরির পর রহমত শাহ। ছবি: ফিরোজ আহমেদ

আফগানিস্তানের ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসার নাম তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে ঠিক আগের টেস্টে টানা দুই ইনিংসেই ফিফটি করেছিলেন রহমত শাহ। এক ইনিংসে দুই রানের জন্য সেঞ্চুরি করতে পারেননি। সেই আক্ষেপ ঘুচিয়েছেন চট্টগ্রামে। টেস্ট ইতিহাসে আফগানিস্তানের হয়ে প্রথম সেঞ্চুরি করে নিজের নাম স্মরণীয় করে রাখলেন এই ব্যাটসম্যান।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় সেশনের শুরুতে নাঈম হাসানকে চার মেরে ১৮৬ বলে সেঞ্চুরিতে পৌঁছান রহমত। অফ স্পিনার নাঈমের ঠিক পরের বলেই ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়ে শেষ হয় তার ১০২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। ১০ চার আর ২ ছক্কার ইনিংসে রহমত ছিলেন আফগান ইনিংসের মেরুদণ্ডের মতো। খেলেছেন দৃষ্টি নন্দন শট। স্পিন সামলেছেন দারুণ মুন্সিয়ানায়। দৃঢ়তা দেখিয়েছেন, উইকেটের ভাষা বুঝে দলের এগিয়ে যাওয়ার পথ তৈরি করেছেন সাবলীল মেজাজে।

চতুর্থ উইকেট জুটিতে আসগর আফগানের সঙ্গে রহমত গড়েন ১২০ রানের জুটি। যাতে ৭১ রানই তার। তিনে নেমে দলের প্রাথমিক বিপর্যয়ও সামাল দেন রহমত। বাংলাদেশি স্পিনারদের ঘূর্ণি বলের নাচনের মধ্যে খেলার রাশ নিজেদের দিকে টেনে আনেন তিনিই।

এই নিয়ে নিজেদের তৃতীয় টেস্ট খেলছে আফগানিস্তান। তাতে রহমত শাহ দারুণ ঝলমলে। অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে না পারলেও আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে করেন যথাক্রমে ৯৮ ও ৭৬ রান। এবার বাংলাদেশের বিপক্ষে নেমেই করলেন ১০২ রান। যাতে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরির পাশাপাশি দেশের হয়েও টেস্টে প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে রেকর্ড বইয়ে নাম উঠে গেছে তার।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

7h ago