রোমানিয়াকে হারিয়ে স্পেনের টানা পঞ্চম জয়

২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে টানা পঞ্চম জয় পেয়েছে স্পেন। শেষদিকে দশজনের দলে পরিণত হলেও সার্জিও রামোস ও পাকো আলকাসেরের লক্ষ্যভেদে পূর্ণ তিন পয়েন্ট আদায় করে নিয়েছে লা ফিউরিয়া রোহারা।
paco alcacer
স্পেনের দ্বিতীয় গোলটি আসে পাকো আলকাসেরের পা থেকে। ছবি: এএফপি

২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে টানা পঞ্চম জয় পেয়েছে স্পেন। শেষদিকে দশজনের দলে পরিণত হলেও সার্জিও রামোস ও পাকো আলকাসেরের লক্ষ্যভেদে পূর্ণ তিন পয়েন্ট আদায় করে নিয়েছে লা ফিউরিয়া রোহারা।

বৃহস্পতিবার রাতে 'এফ' গ্রুপের ম্যাচে রোমানিয়ার মাঠে ২-১ গোলে জিতেছে স্প্যানিশরা। ৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তিনবারের ইউরো চ্যাম্পিয়নরা রয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে চারে রোমানিয়া।

ম্যাচের শুরু থেকে রোমানিয়ার ওপর আধিপত্য দেখায় স্পেন। প্রথম মিনিটেই এগিয়ে যেতে পারত অতিথিরা। জেসুস নাভাসের ডিফেন্সচেরা পাস ডি-বক্সের ভেতরে ঢুকে আলতো ছোঁয়ায় জালে পাঠানোর চেষ্টা করেছিলেন বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার আলকাসের। কিন্তু বাধার দেয়াল হয়ে দাঁড়ান প্রতিপক্ষ গোলরক্ষক সিপরিয়ান তাতারুসানু। পাঁচ মিনিট পর আবারও আলকাসেরকে গোলবঞ্চিত করেন তিনি।

একাদশ মিনিটে ফাবিয়ানের কর্নার কিক থেকে রামোসের হেড রুখে দেন তাতারুসানু। তবে ২৯তম মিনিটে গোলপোস্ট অক্ষত রাখতে পারেননি তিনি। মিডফিল্ডার দানি সেবায়োস ডি-বক্সের ভেতরে ফাউলের শিকার হলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সফল স্পট-কিকে জাতীয় দলের জার্সিতে নিজের ২১তম গোলটি করেন রামোস।

পুরো ম্যাচে দুর্দান্ত খেলা তাতারুসানুর দক্ষতায় দুই মিনিটের মধ্যে দুবার ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট হয় স্পেনের। দারুণ সেভ করে ৩৫তম মিনিটে রদ্রিগো ও ৩৭তম মিনিটে আলকাসেরকে হতাশ করেন তিনি।

বিরতির পরপরই কাঙ্ক্ষিত গোলের দেখা পান আলকাসের। ডি-বক্সের বামদিক থেকে জর্দি আলবার পাস পেয়ে আলতো টোকায় জালে জড়ান ফাঁকায় দাঁড়ানো স্প্যানিশ নাম্বার নাইন। 

৫৯তম মিনিটে হেড থেকে স্প্যানিশ গোলরক্ষক কেপা আরিজাবালাহাকে পরাস্ত করে স্বাগতিকদের হয়ে ব্যবধান কমান ফ্লোরিন আন্দোনে। গোল করার মাত্র মিনিট তিনেক আগে বদলি হিসেবে মাঠে নামেন এই ফরোয়ার্ড।

৭৯তম মিনিটে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন স্পেনের ডিফেন্ডার দিয়েগো লরেন্তে। ডি-বক্সের মুখে গোল করার মতো সুবিধাজনক অবস্থানে ছিলেন রোমানিয়ার স্ট্রাইকার জর্জ পুসকাস। নিশ্চিত বিপদ জেনে তাকে ফাউল করেন লরেন্তে। এর জন্য চরম মূল্য দিতে হয় তাকে। তবে বাকি সময়টা স্বাগতিকরা একজন বেশি নিয়ে খেললেও ম্যাচের স্কোরলাইনের কোনো হেরফের হয়নি।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

6h ago