জিম্বাবুয়ের সাবেক রাষ্ট্রপতি মুগাবে মারা গেছেন

জিম্বাবুয়ের সাবেক রাষ্ট্রপতি রবার্ট মুগাবে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৯৫ বছর।
robert mugabe
জিম্বাবুয়ের সাবেক রাষ্ট্রপতি রবার্ট মুগাবে। ছবি: রয়টার্স ফাইল ফটো

জিম্বাবুয়ের সাবেক রাষ্ট্রপতি রবার্ট মুগাবে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৯৫ বছর।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, জিম্বাবুয়ের বর্তমান রাষ্ট্রপতি ইমারসন ম্ননানগাগওয়ার অফিসিয়াল টুইটারে মুগাবের মৃত্যুর সংবাদ জানানো হয়।

টুইটে বলা হয়, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি রবার্ট মুগাবে মারা গেছেন।”

বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছর থেকে মুগাবে সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছিলেন।

গত নভেম্বরে বর্তমান রাষ্ট্রপতি ইমারসন ম্ননানগাগওয়ার বলেছিলেন, মুগাবের শারীরিক অবস্থা এতোটাই খারাপ যে তিনি সিঙ্গাপুরের একটি হাসপাতালে ভর্তি হওয়ার সময় হাঁটতে পারছিলেন না।

বেসরকারি সংবাদমাধ্যমগুলো মুগাবের প্রোস্টেট ক্যান্সার হয়েছে এমন সংবাদ প্রকাশ করলে সরকারি কর্মকর্তারা তা অস্বীকার করে বলতেন যে সাবেক রাষ্ট্রপতির ক্যাটারাক্ট চিকিৎসা চলছে।

উল্লেখ্য, ১৯৮০ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে প্রায় চল্লিশ বছর আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ জিম্বাবুয়ে শাসন করেছিলেন মুগাবে। তিনি ধীরে ধীরে একজন স্বাধীনতাযোদ্ধা থেকে হয়ে উঠেন কুখ্যাত একনায়ক। ২০১৭ সালের নভেম্বরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মুগাবেকে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হয়।

Comments

The Daily Star  | English

Step up efforts to prevent fire incidents: health minister

Health Minister Samanta Lal Sen today urged all the authorities concerned of the government to stay alert and strengthen monitoring and conduct regular drives to reduce fire incidents

Now