টি-টোয়েন্টি সিরিজের দলে চমকের ছড়াছড়ি

আফগানিস্তান এবং জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। আফগানদের কাছে টেস্টে ধরাশায়ী হওয়ার কয়েক ঘণ্টার ব্যবধানে প্রথম দুটি টি-টোয়েন্টির জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। দলে আনা হয়েছে অনেক পরিবর্তন। প্রথমবারের মতো ডাক পেয়েছেন তরুণ পেসার ইয়াসিন আরাফাত মিশু।
afif
আফিফ হোসেন। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

আফগানিস্তান এবং জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। আফগানদের কাছে টেস্টে ধরাশায়ী হওয়ার কয়েক ঘণ্টার ব্যবধানে প্রথম দুটি টি-টোয়েন্টির জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। দলে আনা হয়েছে অনেক পরিবর্তন। প্রথমবারের মতো ডাক পেয়েছেন তরুণ পেসার ইয়াসিন আরাফাত মিশু।

সেখানেই চমকের শেষ নয়। দলে ফিরেছেন দেড় বছরেরও বেশি সময় আগে একটি করে টি-টোয়েন্টি খেলা দুই তরুণ- ব্যাটসম্যান আফিফ হোসেন ও অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান। ফেরানো হয়েছে মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম ও সাব্বির রহমানকে।

গেল বছর ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল বাংলাদেশ। চলতি বছর এই ফরম্যাটে আর মাঠে নামা হয়নি টাইগারদের। ওই সিরিজের ১৪ সদস্যের দল থেকে টিকে গেছেন সাতজন- অধিনায়ক সাকিব আল হাসান, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

আর বাদ গেছেন সাতজন- আবু হায়দার রনি, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন, নাজমুল ইসলাম অপু ও তামিম ইকবাল। এদের মধ্যে তারকা ওপেনার তামিম অবশ্য স্বেচ্ছায় নিজেকে দল থেকে সরিয়ে রেখে আছেন ছুটিতে।

এই প্রথম বাংলাদেশের কোনো স্কোয়াডে ডাকা হয়েছে ২০ বছর বয়সী দীর্ঘদেহী ডানহাতি ফাস্ট বোলার মিশুকে। এখন পর্যন্ত মাত্র ৭টি প্রথম শ্রেণির ও ৬টি লিস্ট 'এ' ম্যাচ খেলেছেন তিনি। তবে গেল বছর হইচই ফেলে দিয়েছিলেন মিশু। ৪০ রানে নিয়েছিলেন ৮ উইকেট, যা লিস্ট 'এ'তে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড।

২৫ টেস্ট আর ৬ ওয়ানডে খেলার অভিজ্ঞতাসম্পন্ন তাইজুল আগেও টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন। কিন্তু মাঠে নামা হয়নি তার। ঘরোয়া টি-টোয়েন্টিতে তাইজুলের পারফরম্যান্স একেবারে মন্দ নয়। ৬৯ ম্যাচে ২২.৭২ গড়ে নিয়েছেন ৬৬ উইকেট। ইকোনমি সাতের একটু বেশি।

আগামী ১৩ সেপ্টেম্বর মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। একই ভেন্যুতে ১৫ সেপ্টেম্বর সাকিব আল হাসানদের প্রতিপক্ষ আফগানিস্তান। এই দুটি ম্যাচের জন্য দল দিয়েছে বিসিবি।

ত্রিদেশীয় সিরিজের প্রথম দুটি টি-টোয়েন্টির বাংলাদেশ দল:

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, ইয়াসিন আরাফাত মিশু।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

9h ago