খেলা

হকিতে বাংলাদেশের মেয়েদের ঐতিহাসিক প্রথম জয়

প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে গিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচেই ইতিহাস গড়েছে মেয়েদের হকি দল। সিঙ্গাপুরে চলমান এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র (অনূর্ধ্ব-২১) এএইচএফ কাপে শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ।
womens hockey
ছবি: বাংলাদেশ হকি ফেডারেশন

প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে গিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচেই ইতিহাস গড়েছে মেয়েদের হকি দল। এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র (অনূর্ধ্ব-২১) এএইচএফ কাপে শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রথম জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সিঙ্গাপুরের সেংকাং হকি স্টেডিয়ামে ঐতিহাসিক জয়ে গোল দুটি এসেছে তারিন আক্তার খুশি এবং ফরিদা আক্তার রাত্রির স্টিক থেকে। গোলশূন্য প্রথম কোয়ার্টারের পর ম্যাচের ২৭তম মিনিটে পেনাল্টি কর্নার থেকে লক্ষ্যভেদ করেন খুশি। মেয়েদের আন্তর্জাতিক হকিতে বাংলাদেশের প্রথম গোলদাতা হিসেবে তিনি নাম লেখান ইতিহাসের পাতায়।

তৃতীয় কোয়ার্টারে গোল পায়নি মোহাম্মদ তারিকুজ্জামানের শিষ্যরা। চতুর্থ কোয়ার্টারে ম্যাচের ৫৮তম মিনিটে আরেকটি পেনাল্টি কর্নার থেকে রাত্রি গোল করলে নিশ্চিত হয় অনূর্ধ্ব-২১ দলের মেয়েদের পূর্ণ পয়েন্ট প্রাপ্তি।

ছয় দলের এই প্রতিযোগিতায় বাংলাদেশের পাশাপাশি খেলছে স্বাগতিক সিঙ্গাপুর, হংকং, শ্রীলঙ্কা, চাইনিজ তাইপে ও উজবেকিস্তান। গ্রুপ পর্বের খেলাগুলো অনুষ্ঠিত হচ্ছে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল পাবে আগামী ২০২০ সালের ওমেন্স জুনিয়র এশিয়া কাপে খেলার টিকিট।

আগের দিন প্রথম ম্যাচে সিঙ্গাপুরের কাছে ৩-০ গোলে হেরেছিল মেয়েরা। আগামী বৃহস্পতিবার তৃতীয় ম্যাচে সিঙ্গাপুরের মুখোমুখি হবে তারা। এরপর ১৪ ও ১৫ সেপ্টেম্বর যথাক্রমে উজবেকিস্তান ও চাইনিজ তাইপেকে মোকাবেলা করবে বাংলাদেশ।

Comments

The Daily Star  | English

UP chairman ‘attacked’ in Natore over VGF rice distribution

Fingers pointed at local lawmaker’s supporters; he refutes allegation

33m ago