ক্রিকেট

অধিনায়ক হতে রাজী মোসাদ্দেক, তবে…

বেশ কিছু দিন থেকেই তরুণ নেতৃত্বের আলোচনা চলছে বাংলাদেশের ক্রিকেট পাড়ায়। বেশ কিছু নামও উঠে আসছে। তাদের মধ্যে আলোচনায় আছেন মোসাদ্দেক হোসেন সৈকতও। কিন্তু এসব নিয়ে কিছুই ভাবছেন না এ তরুণ। তবে টিম ম্যানেজমেন্ট থেকে যদি বলা হলে আপত্তি না থাকলেও ব্যাপারটা তখনই আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নিবেন তিনি।
ছবি: ফিরোজ আহমেদ

বেশ কিছু দিন থেকেই তরুণ নেতৃত্বের আলোচনা চলছে বাংলাদেশের ক্রিকেট পাড়ায়। বেশ কিছু নামও উঠে আসছে। তাদের মধ্যে আলোচনায় আছেন মোসাদ্দেক হোসেন সৈকতও। কিন্তু এসব নিয়ে কিছুই ভাবছেন না এ তরুণ। তবে টিম ম্যানেজমেন্ট থেকে এমন কিছু বলা হলে আপত্তি করবেন না বলেই ইঙ্গিত দিয়েছেন। কিন্তু ব্যাপারটা তখনই আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নিবেন তিনি।

বয়স মাত্র ২৩। কিন্তু বাংলাদেশ জাতীয় দলে খেলছেন তিন বছরেরও বেশি সময় ধরে। শুরুতে টেস্ট ক্রিকেটের জন্য বিবেচনা করা হলেও টি-টোয়েন্টি দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। তবে খেলেছেন তিন সংস্করণেই। আসা যাওয়ার মধ্যে থাকলেও সাম্প্রতিক সময়ে জাতীয় দলে থিতু হয়েছেন মোসাদ্দেক। তাই পরবর্তী অধিনায়ক হিসেবে ভালোভাবেই বিবেচনায় আছেন তিনি।

আর বিসিবি একাদশের হয়ে এর আগে নেতৃত্ব দিয়েছেন মোসাদ্দেক। ঘরোয়া লিগে তার নেতৃত্ব চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী লিমিটেড। তাই অভিজ্ঞতাটা তার ভালোভাবেই রয়েছে। তবে গুঞ্জন চললেও এখনও ম্যানেজমেন্ট থেকে কিছু বলা হয়নি মোসাদ্দেককে। তবে যদি দেওয়া হলে আলোচনা সাপেক্ষেই রাজী হবেন তিনি, 'আসলে আমি এ ব্যাপারে জানি না কিছুই। যখন এরকম কথা হবে অবশ্যই আমার সঙ্গে কথা বলবেন, সেটা আলোচনা সাপেক্ষে হয়ত আমি...'

মূলত আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হারার পর নেতৃত্বের প্রতি অনাগ্রহের কথা জানিয়েছেন খোদ অধিনায়ক সাকিব আল হাসান। নেতৃত্বের বাড়তি চাপ থেকে মুক্তি চাইছেন। সাধারণ খেলোয়াড় হিসেবে খেলে নিজের পারফরম্যান্সের দিকে নজর দিতে চান। আর তার এ সিদ্ধান্তে সাধুবাদ জানিয়েছেন অনেক সাবেক তারকারাই। চাইছেন তরুণ অধিনায়ক।

তরুণ নেতা খুঁজে নেওয়ার জন্য অবশ্য আরও বেশ কিছু কারণ রয়েছে। সাকিব ছাড়া বাকী সিনিয়র খেলোয়াড়রাও আগ্রহী নন। মুশফিকুর রহিম তো আর কখনোই অধিনায়ক হবেন না বলে সাফ জানিয়েছেন। আর নিজেকে হারিয়ে খুঁজছেন মাহমুদউল্লাহ। শ্রীলঙ্কায় পরীক্ষামূলকভাবে নেতৃত্ব দেওয়া হয়েছিল তামিম ইকবালকে। বাড়তি চাপে উল্টো নিজের পারফরম্যান্সটাই করতে পারেননি এ ওপেনার। তাই তরুণ অধিনায়কই চাইছেন অনেকে।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

2h ago