খেলা

কোহলির ব্যাটে অনায়াসে জিতল ভারত

দীপক চাহার, ওয়াশিংটন সুন্দরদের আঁটসাঁটও বোলিংয়ে লক্ষ্যটা নাগালে পেয়েছিল ভারত। রান তাড়ায় অধিনায়ক বিরাট কোহলির ব্যাট ফের চওড়া হওয়ায় সেই লক্ষ্য অনায়াসে পেরিয়েছে স্বাগতিকরা।
Vitat Kohli
ছবি: এএফপি

দীপক চাহার, ওয়াশিংটন সুন্দরদের আঁটসাঁটও বোলিংয়ে লক্ষ্যটা নাগালে পেয়েছিল ভারত। রান তাড়ায় অধিনায়ক বিরাট কোহলির ব্যাট ফের চওড়া হওয়ায় সেই লক্ষ্য অনায়াসে পেরিয়েছে স্বাগতিকরা।

চণ্ডীগড়ে ৬ বল হাতে রেখে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। আগে ব্যাট করে ১৪৯ রান করেছিল প্রোটিয়ারা। কোহলির ৫২ বলে ৭১ রানের ঝড়ে ওই রান টপকাতে একদমই কোন সমস্যা হয়নি ভারতের।

ধর্মশালায় প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয়টিতে জিতে তিন ম্যাচ সিরিজে ১— ০ ব্যবধানে এগিয়েও গেল কোহলিরা।

১৫০ রানের লক্ষ্যে থিতু হওয়ার আগেই ফিরে গিয়েছিলেন রোহিত শর্মা। দ্বিতীয় উইকেটে সেই ধাক্কা একদমই টের পেতে দেননি শিখর ধাওয়ান আর কোহলি। তাদের ৬১ রানের জুটিতেই ম্যাচ চলে আসে হাতের মুঠোয়। ৩১ বলে ৪০ করে ধাওয়ান ফেরার পর ঋশভ পান্ত ফেরেন তড়িঘড়ি।  কিন্তু শ্রেয়াস আইয়ারকে নিয়ে বাকিপথ পার হতে কেবল কিছু সময়ই খরচ হয়েছে কোহলির।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে ২১তম ফিফটি তুলে ভারত অধিনায়ক অপরাজিত থাকেন ৭১ রানে। সাবলীল ব্যাট চালিয়ে চার বাউন্ডারি আর ৩ ছক্কায় ম্যাচের ফায়সালা করে দেন তিনি।

এর আগে মোহালির পাঞ্জাব ক্রিকেট অ্যাসোশিয়েশনের মাঠে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠায় ভারত। অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর আর মিডিয়াম পেসার চাহার। প্রোটিয়া ওপেনার রেজা হেন্ড্রিকসকে ডট বলের চাপে ফেলে আউট করেন চাহার।

তবে দ্বিতীয় উইকেটে টেম্বা বাভুমাকে নিয়ে ৫৭ রানের জুটিতে পরিস্থিতি সামলান অধিনায়ক কুইন্টেন ডি কক। ৩৭ বলে ৫২ করে ডি কক ফিরলে ওইভাবে আর কেউ ঝড় তুলতে পারেননি। ১৮তম ওভার পর্যন্ত খেলে বাভুমা করেন ৪৩ বলে ৪৯ রান।

শেষ দিকে দরকারি ঝড় না আসায় দেড়শও স্পর্শ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। 



সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা
: ২০ ওভারে ১৪৯/৫  (ডি কক ৫৭, বাভুমা ৪৯ ; চাহার ২/২২)

ভারত: ১৯ ওভারে ১৫১/৩  (কোহলি ৭১*, ধাওয়ান ৪০  ; ফেহলেকুওয়ে ১/২০)

ফল: ভারত ৭ উইকেটে জয়ী।

সিরিজ: ভারত ১-০ তে এগিয়ে।

ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি।

Comments

The Daily Star  | English

Over 1.04 crore animals sacrificed on this Eid-ul-Azha

A total of 1,04,08,918 animals were sacrificed across the country on the occasion of the Eid-ul-Azha this year

1h ago