শীর্ষ খবর

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্বনেতাদের প্রতি শিশুদের আহ্বান

জলবায়ু পরিবর্তন ঠেকাতে পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকার বেশ কয়েকটি স্কুল ও কলেজের কয়েক হাজার শিক্ষার্থী।
Climate change
২০ সেপ্টেম্বর ২০১৯, ঢাকার মানিক মিয়া অ্যাভিনিউয়ে রাজধানীর বেশ কয়েকটি স্কুল ও কলেজের কয়েক হাজার শিক্ষার্থী সমবেত হয়ে জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্বনেতাদের আহ্বান জানায়। ছবি: প্রবীর দাশ

জলবায়ু পরিবর্তন ঠেকাতে পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকার বেশ কয়েকটি স্কুল ও কলেজের কয়েক হাজার শিক্ষার্থী।

তারা আজ (২০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে সমবেত হয়ে এই আহ্বান জানায়।

সুইডেনের জলবায়ু কর্মী ১৬ বছর বয়সী গ্রিটা টুনবার্গের ডাকে সাড়া দিয়ে শিক্ষার্থীরা মানববন্ধন ও সমাবেশ করে। সেভ দ্য চিলড্রেন এবং গ্রিন বেভার অ্যাসোসিয়েশন যৌথভাবে শিক্ষার্থীদের এই সমাবেশের আয়োজন করে।

সমাবেশে রোভার স্কাউট, গার্লস গাইড ও স্কুল ক্যাবিনেট সদস্যরাসহ সাধারণ শিক্ষার্থীরাও অংশ নেয়।

জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে জনসাধারণকে সচেতন হওয়ার আহ্বানও জানানো হয় শিক্ষার্থীদের সমাবেশ থেকে।

সমাবেশে গ্রিন সেভারের প্রেসিডেন্ট আহসান রনি জলবায়ু পরিবর্তনের জন্যে দায়ী রাষ্ট্রগুলোর বিচারের দাবি জানান।

গত বছর আগস্টে সুইডেনের পার্লামেন্টের বাইরে দাঁড়িয়ে শিশু গ্রিটা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়ায়। পরে সে ‘ফ্রাইডে ফর ফিউচার’ নামে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন বিরোধী আন্দোলন গড়ে তোলে।

সারাবিশ্বে শিশুদের মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে সচেতন করতে এবং জলবায়ু পরিবর্তনের শিকার দেশগুলোর কৌশলগত অবস্থান তুলে ধরার জন্যে ‘ফ্রাইডে ফর ফিউচার’ প্লাটফর্মের মাধ্যমে কাজ করা হচ্ছে।

সেই কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় শিক্ষার্থীরা সমাবেশ করে এবং সচেতনতামূলক প্ল্যাকার্ড ও ব্যানার বহন করে।

Comments

The Daily Star  | English

Turnover on interbank forex market on the decline

Turnover slumped 48.9 percent year-on-year to $23.6 billion in 2022-23, the central bank said in its Monetary Policy Review 2023-24 published last week.

30m ago