গার্দিওলা-পোচেত্তিনোকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ ক্লপ

ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ও টটেনহ্যাম হটস্পারের মরিসিও পোচেত্তিনোকে হারিয়ে ২০১৯ সালের ফিফা দ্য বেস্ট মেন’স কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলের জুর্গেন ক্লপ।
klopp
জুর্গেন ক্লপ। ছবি: এএফপি

ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ও টটেনহ্যাম হটস্পারের মরিসিও পোচেত্তিনোকে হারিয়ে ২০১৯ সালের ফিফা দ্য বেস্ট মেন’স কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলের জুর্গেন ক্লপ।

সোমবার রাতে ইতালির মিলানে অপেরা হাউজ লা স্কালায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বর্ষসেরা কোচ হিসেবে ৫২ বছর বয়সী জার্মান ক্লপের নাম ঘোষণা করা হয়। মেয়েদের বিভাগে এই পুরস্কার জিতেছেন চলতি বছর যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো কোচ জিল এলিস।

গেল ২০১৮-১৯ মৌসুমটা দুর্দান্ত কেটেছে ক্লপের। তার অধীনে ১৪ বছর পর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পুনরুদ্ধার করে লিভারপুল। ইউরোপে সেরাদের আসরে এটি তাদের ষষ্ঠ শিরোপা। মাদ্রিদের ফাইনালে তারা ২-০ ব্যবধানে হারায় আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যামকে যাদের গুরু আর্জেন্টাইন পোচেত্তিনো।

ইংলিশ প্রিমিয়ার লিগেও লিভারপুল ছিল এক কথায় অদম্য। গোটা মৌসুমে তারা হারে মাত্র একটি ম্যাচ। তবে স্প্যানিশ কোচ গার্দিওলার উড়ন্ত ম্যান সিটির সঙ্গে পেরে ওঠেনি অলরেডরা। মাত্র এক পয়েন্ট পিছিয়ে থেকে তারা হয় রানার্সআপ।

চলতি ২০১৯-২০ মৌসুমের শুরুটাও দারুণ হয়েছে ক্লপের শিষ্যদের। চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির মাঠে হারলেও প্রিমিয়ার লিগে টানা ছয় ম্যাচ জিতে পয়েন্ট তলিকার শীর্ষে রয়েছে তারা। প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দুই মৌসুমের শুরুর ছয়টি ম্যাচ জেতার অনন্য কীর্তিও গড়েছে লিভারপুল।

Comments

The Daily Star  | English

Took action against 'former peon' who amassed Tk 400cr: PM

Prime Minister Sheikh Hasina said she has taken action against a former "peon" of her own house who amassed Tk 400 crore in wealth

42m ago