পর্যটন অঞ্চলে বিদেশিদের জন্য ক্যাসিনোর অনুমতি দেওয়া উচিত: বিমান সচিব

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেছেন, বিশেষ পর্যটন অঞ্চলে বিদেশিদের জন্য ক্যাসিনোর অনুমতি দেওয়া উচিত।
civil-secreatry-1.jpg
২৪ সেপ্টেম্বর ২০১৯, ‘বিশ্ব পর্যটন দিবস ২০১৯’ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী ও সচিব মো. মহিবুল হক। ছবি: সংগৃহীত

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেছেন, বিশেষ পর্যটন অঞ্চলে বিদেশিদের জন্য ক্যাসিনোর অনুমতি দেওয়া উচিত।

“বিদেশিরা শুধু পাসপোর্ট নিয়ে ক্যাসিনোতে যেতে পারবে এরকম ব্যবস্থা করতে পারলে ভালো হতো বলে মনে করি”, মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘বিশ্ব পর্যটন দিবস ২০১৯’ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

সচিব বলেন, “বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও কক্সবাজারে বিশেষ পর্যটন অঞ্চল হবে। বিশেষ পর্যটন অঞ্চলে যাতে অন্যান্য দেশের মতো পাসপোর্ট দিয়ে বিদেশিরা ক্যাসিনোতে ঢুকতে পারে সেই পরিকল্পনা রয়েছে। বিদেশিদের জন্যই এটা।”

তিনি বলেন, “সুন্দরবন বিশ্বে দ্বিতীয়টি নেই। সেখানে আমরা বিদেশিদের জন্য তেমন কিছু করতে পারিনি। তাদের জন্য এক্সক্লুসিভ টুরিস্ট জোন করার উদ্যোগ নিয়েছি। কক্সবাজারেও এক্সক্লুসিভ টুরিস্ট জোন করার উদ্যোগ নেওয়া হয়েছে।”

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, “প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য 'ভবিষ্যতের উন্নয়নে; কাজের সুযোগ পর্যটনে’। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।”

“আমাদের লক্ষ্য হচ্ছে দেশের মধ্যে ভ্রমণের জাগরণ তৈরি করা। মানুষকে পর্যটনে সম্পৃক্ত করা। বাইরের দেশের মানুষ যাতে বাংলাদেশে ভ্রমণে আগ্রহী হয় সেদিকে নজর দিয়েছি,” বলেন তিনি।

পর্যটনের উন্নয়নে মহাপরিকল্পনার বিষয়ে তিনি বলেন, “আমরা চেষ্টা করছি কীভাবে পর্যটনকে আরও বিকশিত করা যায়। সুন্দরবনে আমরা বুয়েটের মাধ্যমে সার্ভে করেছি, তাদের রিপোর্ট চূড়ান্ত পর্যায়ে। বিদেশিদের ভ্রমণ যেনো আরও উপভোগ্য হয় এবং পর্যটকদের নিরাপত্তা দেওয়ার জন্য আমরা ব্যবস্থা নেবো।”

“কক্সবাজারেও বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা মাস্টার প্ল্যান যতো দ্রুত সম্ভব বাস্তবায়নের উদ্যোগ নেবো”, বলেন প্রতিমন্ত্রী।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

7h ago