পিছিয়ে গেল পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় ওয়ানডে

দীর্ঘ ১০ বছরের অপেক্ষার অবসান ঘটাতে তৈরি ছিল করাচি জাতীয় স্টেডিয়াম। আগের দিন সেখানে মুখোমুখি হওয়ার কথা ছিল স্বাগতিক পাকিস্তান ও শ্রীলঙ্কার। কিন্তু প্রবল বৃষ্টিতে ভেসে গেছে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। টসই করা সম্ভব হয়নি। পরের ম্যাচটি একই মাঠে আগামীকাল রবিবার (২৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হওয়ার সূচি ছিল। কিন্তু আউটফিল্ডে এত পরিমাণ পানি জমা হয়েছে যে মাঠকে খেলার উপযোগী করতে বেশ সময় লেগে যাবে।
sri lanka pakistan
ছবি: এএফপি

দীর্ঘ ১০ বছরের অপেক্ষার অবসান ঘটাতে তৈরি ছিল করাচি জাতীয় স্টেডিয়াম। আগের দিন সেখানে মুখোমুখি হওয়ার কথা ছিল স্বাগতিক পাকিস্তান ও শ্রীলঙ্কার। কিন্তু প্রবল বৃষ্টিতে ভেসে গেছে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। টসই করা সম্ভব হয়নি। পরের ম্যাচটি একই মাঠে আগামীকাল রবিবার (২৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হওয়ার সূচি ছিল। কিন্তু আউটফিল্ডে এত পরিমাণ পানি জমা হয়েছে যে মাঠকে খেলার উপযোগী করতে বেশ সময় লেগে যাবে। তাই এক দিন পিছিয়ে নেওয়া হয়েছে ম্যাচটি। ফলে ঘরের মাঠে খেলা দেখার অপেক্ষা আরও বাড়ল পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের।

করাচি স্টেডিয়ামের একটি রেকর্ড ছিল। সেখানে প্রকৃতির বাধায় আগে কখনও কোনো ম্যাচ বাতিল হয়নি। কিন্তু আগের দিন সে সুনাম ভেঙে গেছে। অপ্রত্যাশিত বৃষ্টিপাতে পরিত্যক্ত হয়েছে পাকিস্তান-শ্রীলঙ্কা লড়াই। এরপর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক বিবৃতিতে জানিয়েছে, ‘শুক্রবারসহ এই সপ্তাহের প্রবল বৃষ্টিতে আউটফিল্ড সিক্ত হয়ে গেছে। মাঠকে খেলার উপযোগী করতে মাঠকর্মীদের কমপক্ষে দুই দিন লাগবে।’

ফলে ২৯ সেপ্টেম্বরের ম্যাচটি নতুন সূচিতে ৩০ সেপ্টেম্বর মাঠে গড়াবে। তৃতীয় ম্যাচটি অবশ্য আগের সূচি অনুসারে ২ অক্টোবর অনুষ্ঠিত হবে। পিসিবি আরও জানিয়েছে, ২৭ অক্টোবরের (বাতিল হওয়া প্রথম ওয়ানডের) টিকিট দিয়ে হয় ৩০ সেপ্টেম্বর অথবা ২ অক্টোবরের ম্যাচ দেখা যাবে। আবার ২৯ সেপ্টেম্বরের টিকিটও ৩০ সেপ্টেম্বর বা ২ অক্টোবর ব্যবহার করা যাবে। আর এই সিরিজের জন্য পিসিবি যে নীতি গ্রহণ করেছে সে অনুযায়ী প্রথম ওয়ানডের টিকিটের টাকা ফেরতও নেওয়া যাবে।

পিসিবির আন্তর্জাতিক ক্রিকেট পরিচালক জাকির খান জানান, ‘এই সপ্তাহের অপ্রত্যাশিত ভারী বৃষ্টি আমাদের সিরিজের সূচি বদলাতে বাধ্য করেছে। পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ এই দ্বিপাক্ষিক সিরিজের আর কোনো ম্যাচ যেন বৃষ্টিতে পরিত্যক্ত না হয় সেটা নিশ্চিত করতে সূচি পরিবর্তনে রাজি হওয়ায় আমি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড ও সম্প্রচারকারী প্রতিষ্ঠানের কাছে কৃতজ্ঞ।’

উল্লেখ্য, করাচিতে সবশেষ ওয়ানডে হয়েছিল সেই ২০০৯ সালে। মুখোমুখি হয়েছিল এই দুদলই। সেবার লাহোরে শ্রীলঙ্কা দলকে বহনকারী বাসে হামলা চালিয়েছিল বন্দুকধারী সন্ত্রাসীরা। ওই ভয়াবহ ঘটনায় আহত হয়েছিলেন তাদের বেশ কয়েকজন ক্রিকেটার।

Comments