বিতর্ক ছাপিয়ে বিশ্বের দ্রুততম মানব কোলম্যান

তিন সপ্তাহ আগেও শঙ্কা ছিল, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে হয়তো অংশ নেওয়া হবে না যুক্তরাষ্ট্রের ক্রিস্টিয়ান কোলম্যানের। দেশটির ডোপিং বিরোধী সংস্থা (ইউএসএডিএ) জানিয়েছিল, ১২ মাসের মধ্যে তিনটি ডোপ পরীক্ষা দেননি তিনি। অভিযোগ প্রমাণিত হলে দুই বছরের নিষেধাজ্ঞাও পেতে পারতেন। কিন্তু পরবর্তীতে জানা যায়, পরীক্ষার সময় নিয়ে গোলমাল ছিল। তাতে ইউএসএডিএ কোলম্যানের বিরুদ্ধে আনা অভিযোগ তুলে নেয়।
christian coleman
ক্রিস্টিয়ান কোলম্যান। ছবি: এএফপি

তিন সপ্তাহ আগেও শঙ্কা ছিল, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে হয়তো অংশ নেওয়া হবে না যুক্তরাষ্ট্রের ক্রিস্টিয়ান কোলম্যানের। দেশটির ডোপিং বিরোধী সংস্থা (ইউএসএডিএ) জানিয়েছিল, ১২ মাসের মধ্যে তিনটি ডোপ পরীক্ষা দেননি তিনি। অভিযোগ প্রমাণিত হলে দুই বছরের নিষেধাজ্ঞাও পেতে পারতেন। কিন্তু পরবর্তীতে জানা যায়, পরীক্ষার সময় নিয়ে গোলমাল ছিল। তাতে ইউএসএডিএ কোলম্যানের বিরুদ্ধে আনা অভিযোগ তুলে নেয়। আর তিনি কাতারের দোহায় চলমান চ্যাম্পিয়নশিপের ১০০ মিটার স্প্রিন্টে অংশ নেওয়ার অনুমতি পেয়ে যান। সুযোগটা লুফে নিয়ে দুর্দান্ত এক নৈপুণ্য উপহার দিলেন এই তরুণ। স্বদেশী জাস্টিন গ্যাটলিনকে পেছনে ফেলে জিতলেন স্বর্ণ পদক।

গেল শনিবার রাতে ৯.৭৬ সেকেন্ড নিয়ে দৌড় শেষ করেন ২৩ বছর বয়সী কোলম্যান। ১০০ মিটার স্প্রিন্টের ইতিহাসে এটি ষষ্ঠ সেরা টাইমিং। অর্থাৎ কোলম্যান কেবল বর্তমান বিশ্বের দ্রুততম মানব-ই নন, সর্বকালের ষষ্ঠ সেরা দ্রুততম স্প্রিন্টারও। রৌপ্য জেতেন ৩৭ বছর বয়সী গ্যাটলিন। তিনি সময় নেন ৯.৮৯ সেকেন্ড। কানাডার আন্দ্রে দে গ্রাসি ৯.৯০ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক লাভ করেন। সবমিলিয়ে পাঁচজন স্প্রিন্টার ১০ সেকেন্ডের কম সময়ে ফিনিশ লাইন অতিক্রম করেন। ২০১৭ সালে লন্ডনে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আগের আসরে সেরার মুকুট জিতেছিলেন বর্ষীয়ান গ্যাটলিন। সেবার রুপা ঝুলেছিল কোলম্যানের গলায়। ওই প্রতিযোগিতা শেষে অবসরে যাওয়া জ্যামাইকার উসাইন বোল্ট হয়েছিলেন তৃতীয়।

বিশ্বমঞ্চে ব্যক্তিগত প্রথম সোনা জয়ের পাশাপাশি দারুণ এক বার্তাও দিয়ে রাখলেন কোলম্যান। নিজেকে প্রতিষ্ঠিত করলেন সময়ের সেরা দৌড়বিদ হিসেবে। আগামী বছর জাপানের টোকিওতে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিকে সবার দৃষ্টি থাকবে তার দিকেই। বিতর্ক ছাপিয়ে সেরা হওয়ার পর কোলম্যান জানান, ‘বিশ্ব চ্যাম্পিয়ন! এটা দারুণ শোনায়। সত্যিই এটা দারুণ শোনায়। এই পর্যন্ত আসা এবং স্বর্ণপদক জেতাটা আমার জন্য অবিশ্বাস্য কিছু।’

আগের দিন অনুষ্ঠিত হয় মেয়েদের ১০০ মিটার স্প্রিন্ট। ১০.৭১ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন জ্যামাইকার শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস। ব্রিটেনের দিনা আশার-স্মিথ ১০.৮৩ সেকেন্ড সময় নিয়ে রুপা ও আইভরি কোস্টের মারি-জোসে টা লু ১০.৯০ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পান।

Comments