আইন ও সালিশ কেন্দ্রে সাংবাদিক ফেলোশিপ

জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও সহিংসতার ঘটনা গণমাধ্যমে তুলে আনার ব্যাপারে আইন ও সালিশ কেন্দ্রের আস্থা প্রকল্পের ‘জার্নালিস্ট ফেলোশিপ’ প্রোগ্রামের দুই দিনের কর্মশালা শেষ হয়েছে।
ছবি সৌজন্য: আইন ও সালিশ কেন্দ্র

জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও সহিংসতার ঘটনা গণমাধ্যমে তুলে আনার ব্যাপারে আইন ও সালিশ কেন্দ্রের আস্থা প্রকল্পের ‘জার্নালিস্ট ফেলোশিপ’ প্রোগ্রামের দুই দিনের কর্মশালা শেষ হয়েছে।

ফেলোশিপের অংশ হিসেবে গত ২৯ ও ৩০ সেপ্টেম্বর মানবাধিকার সংস্থাটির সম্মেলন কক্ষে কর্মশালায় অংশ নিয়েছিলেন বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের ১৭ জন নির্বাচিত সাংবাদিক।

কর্মশালায় জেন্ডার সম্পর্কে সমাজে বিদ্যমান গতানুগতিক ধ্যান-ধারণা, জেন্ডার ভিত্তিক সহিংসতার কারণ ও ধরন, নারীর প্রতি সহিংসতা রোধে আইন ও যৌন হয়রানির বিষয়ে হাইকোর্টের নির্দেশনা, সরকারি মাল্টি-সেক্টরাল সেবাসমূহ, জেন্ডার সংবেদনশীলতার সঙ্গে প্রতিবেদন লেখা ও সারভাইভরদের সাক্ষাৎকার নেওয়ার সময় লক্ষণীয় বিভিন্ন দিক নিয়ে অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে বিভিন্ন সেশন পরিচালনা করা হয়।

কর্মশালার সেশনগুলো পরিচালনায় ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শিপা হাফিজা এবং সহকারী সমন্বয়কারী, মমি মঞ্জুরী চৌধুরী; প্রথম আলোর স্পেশাল নিউজ এডিটর, কুররাতুল আইন তাহমিনা; আইন ও সালিশ কেন্দ্রের আস্থা প্রকল্পের টিম লিডার, খালেদা খানম, ক্যাপাসিটি বিল্ডিং এক্সপার্ট, জুয়েল আহমেদ এবং ট্রেইনার, আশিক আহামেদ। জার্নালিস্ট ফেলোশিপ প্রোগ্রামটি আয়োজনে সার্বিক সমন্বয়ে ও তত্ত্বাবধানে ছিলেন আস্থা প্রকল্পের কমিউনিকেশন এক্সপার্ট, মিতালী দাশ।

আইন ও সালিশ কেন্দ্রের বাস্তবায়নে আস্থা প্রকল্পটিতে কারিগরি সহযোগিতা দিচ্ছে ইউএনএফপিএ এবং অর্থায়ন করছে বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাস।

সংবাদ বিজ্ঞপ্তি

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago