আক্ষেপ ঘোচালেন মাহমুদুল, নিউজিল্যান্ডকে সিরিজ হারাল যুবারা

আগের ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরির আক্ষেপে পুড়তে হয়েছিল মাহমুদুল হাসানকে। সেই হতাশা ঘুচিয়ে এবার তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগারের দেখা পেলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এই ব্যাটসম্যান। ধারাবাহিকতা ধরে রাখলেন তানজিদ হাসান, তৌহিদ হৃদয়রাও। ব্যাট হাতে তাদের নৈপুণ্যের আগে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে অল্প রানে আটকে ফেলতে সম্মিলিত অবদান রাখলেন বোলাররা।
mahmudul hasan joy
মাহমুদুল হাসান জয়। ছবি: ফেসবুক থেকে নেওয়া

আগের ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরির আক্ষেপে পুড়তে হয়েছিল মাহমুদুল হাসানকে। সেই হতাশা ঘুচিয়ে এবার তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগারের দেখা পেলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এই ব্যাটসম্যান। ধারাবাহিকতা ধরে রাখলেন তানজিদ হাসান, তৌহিদ হৃদয়রাও। ব্যাট হাতে তাদের নৈপুণ্যের আগে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে অল্প রানে আটকে ফেলতে সম্মিলিত অবদান রাখলেন বোলাররা।

রবিবার (৬ অক্টোবর) বার্ট সাটক্লিফ ওভালে সিরিজের তৃতীয় ওয়ানডেতে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এই জয়ে দুই ম্যাচ হাতে রেখে পাঁচ ওয়ানডের সিরিজ জিতে নিয়েছে যুবারা। আগের দুই ওয়ানডেতেই ৬ উইকেটের ব্যবধানে জিতেছিল আকবর আলির নেতৃত্বাধীন দল।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২২৩ রান তোলে নিউজিল্যান্ডের যুবারা। দলের পক্ষে একাই লড়াই করেন এফএফ লেলম্যান। তিনে নেমে ইনিংসের শেষ পর্যন্ত ব্যাটিং করে তিনি খেলেন ১৩৩ বলে ১১৬ রানের ইনিংস। মারেন ৭ চার ও ৫ ছয়। দশে নামা এইচবি ডিকসনের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ২৩ রান।

বাংলাদেশের বোলাররা এ ম্যাচেও করেন দারুণ নিয়ন্ত্রিত বোলিং। একাদশে ঢোকা অভিষেক দাস ১০ ওভারে ২ মেডেনসহ ২ উইকেট নেন মাত্র ২৮ রানে। এছাড়া ২টি করে উইকেট নেন তানজিম হাসান সাকিব ও হাসান মুরাদ। ১টি উইকেট শিকার করেন শরিফুল ইসলাম।

জবাব দিতে নেমে ১৩.১ ওভার হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়ে ২২৯ রান তুলে জয়ের বন্দরে নোঙর করে বাংলাদেশ। শুরুতেই ওপেনার আনিক সরকার বিদায় নেওয়ার পর দ্বিতীয় উইকেটে ৯০ রানের জুটি গড়েন আরেক ওপেনার তানজিদ ও মাহমুদুল। আগের ম্যাচের মতো এদিনও হাফসেঞ্চুরি করেন তানজিদ। খেলেন ৬৪ বলে ৬৫ রানের ইনিংস। তার ব্যাট থেকে আসে ৮ চার ও ১ ছয়।

তানজিদের বিদায়ের পর হৃদয়কে নিয়ে অবিচ্ছিন্ন ১২৮ রানের তৃতীয় উইকেট জুটিতে বাকি কাজ সারেন মাহমুদুল। ম্যাচের শেষ বলে ছক্কা হাঁকিয়ে কাঙ্ক্ষিত সেঞ্চুরি পূরণ করেন তিনি। অপরাজিত থাকেন ৯৫ বলে ১০৩ রানে। ১৬টি চারও ছিল তার ইনিংসে। হৃদয় করেন ৫৯ বলে ৮ চারে ৫১ রান।

একই ভেন্যুতে সিরিজের চতুর্থ ওয়ানডে অনুষ্ঠিত হবে আগামী ৯ অক্টোবর।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

2h ago