‘প্রতিটি দলে একজন লেগ স্পিনার খেলাতেই হবে’

বিপিএলের এবারের আসরে অনেকগুলো বাধ্যবাধকতা নিয়ে আসতে যাচ্ছে বিসিবি। বোর্ড চায় এবার মূল ভূমিকায় থাকুন দেশি ক্রিকেটাররা। প্রতিটি দলের একাদশে একজন করে লেগ স্পিনার রাখার বাধ্যবাধকতা দেবে বোর্ড। এমনকি তাদের চার ওভারের কোটা পূরণ করারও বাধ্যবাধকতা থাকবে বলে জানান বিপিএল গর্ভনিং কাউন্সিলের চেয়ারম্যান। ব্যাটসম্যানদের উন্নতির জন্য বিদেশী গতিময় পেসারদেরও যুক্ত করা হবে প্রতি দলে।
aminul biplob
আমিনুল ইসলাম বিপ্লব। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বিপিএলের এবারের আসরে অনেকগুলো বাধ্যবাধকতা নিয়ে আসতে যাচ্ছে বিসিবি। বোর্ড চায় এবার মূল ভূমিকায় থাকুন দেশি ক্রিকেটাররা। প্রতিটি দলের একাদশে একজন করে লেগ স্পিনার রাখার বাধ্যবাধকতা দেবে বোর্ড। এমনকি তাদের চার ওভারের কোটা পূরণ করারও বাধ্যবাধকতা থাকবে বলে জানান বিপিএল গর্ভনিং কাউন্সিলের চেয়ারম্যান। ব্যাটসম্যানদের উন্নতির জন্য বিদেশী গতিময় পেসারদেরও যুক্ত করা হবে প্রতি দলে।

বৃহস্পতিবার বিপিএল নিয়ে পরিচালকদের সভা শেষে এমন কথাই জানান দুই বোর্ড পরিচালক মাহবুব আনাম ও শেখ সোহেল। এরমধ্যে সোহেল বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বে থাকলে এই টুর্নামেন্ট আয়োজনে কোন পদে নেই মাহবুব।

এবারের বিশেষ রকমের বিপিএলের জন্য বেশ কিছু বাধ্যবাধকতা ঠিক করেছে বিসিবি। মাহবুব আনাম জানান এর মূল উদ্দেশ্য হচ্ছে স্থানীয় খেলোয়াড় বের করে আনা, ‘এবারে যে বিপিএল হতে যাচ্ছে, বঙ্গবন্ধু বিপিএল, আমরা কিছু বাধ্যবাধকতা দিয়ে দিব সেখানে। টুর্নামেন্টটা করার প্রধান কারণ- বাংলাদেশের খেলোয়াড় বের করে আনা। তবে বাংলাদেশের খেলোয়াড়রা যদি পজিশন মতো ব্যাটিং করতে না পারে, বোলিং করতে না পারে, তবে এই টুর্নামেন্টের সার্থকতা কমে যাবে। আমরা লেগ স্পিনার  খুঁজছি।’

এসময় শেখ সোহেল পরিস্কার করেন জাতীয় দলের ম্যানেজমেন্টের কাছ থেকে আসা চাহিদা অনুযায়ী লেগ স্পিনের পেতে কিছু বাধ্যবাধকতা  বেধে দিচ্ছেন তারা, ‘কিছু কিছু নিয়ম বাধ্যতামূলক থাকবে। ফ্র্যাঞ্চাইজি যখন আসে, তখন তাদের জয় পাওয়ার আশায় জাতীয় দলের ক্রিকেটাররা পিছিয়ে পড়ে গেছে। সেক্ষেত্রে আমাদের জাতীয় দলের টিম ম্যানেজমেন্ট থেকে কিছু পরামর্শও আসছে,  আমাদের লেগ স্পিনার  দরকার, প্রতিটি দলে একজন লেগ স্পিনার খেলাতেই হবে, এবং তাকে বাধ্যতামূলকভাবে ৪ ওভার বোলিং করাতেই হবে। যেহেতু ৪ ওভার বোলিং করতেই হবে একাদশে তো রাখা লাগবেই।’

একাদশে রাখা বাধ্যতামূলক করার পর বোলিং কোটা ঠিক করে দেওয়া হলে তৈরি হবে আলাদা নজির। পৃথিবীর কোন আসরেই এমন বাধ্যবাধকতার খবর নেই।

সাত দলে একজন করে লেগ স্পিনার রাখার বাধ্যবাধকতা রাখার কথা বললেও দেশের সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে এতজন লেগ স্পিনারই নেই। এবার জাতীয় লিগে আট দলে খেলার মতো বিশেষজ্ঞ লেগ স্পিনার আছেন ৫ জন। ঢাকা বিভাগের হয়ে আছেন জোবায়ের হোসেন লিখন, ঢাকা মেট্রো দলে আছেন আমিনুল ইসলাম বিপ্লব, চট্টগ্রামে খেলছেন মিনহাজুল আবেদিন আফ্রিদি, রংপুরের দলে আছেন তানবীর হায়দার তবে তিনি অনেকটা ব্যাটিং নির্ভর অলরাউন্ডার। এছাড়া শ্রীলঙ্কা সফরে আছেন আরেক লেগ স্পিনার রিশাদ হোসেন।

দেশি লেগ স্পিনার বের করার পাশাপাশি দেশি ব্যাটসম্যানদের মান বাড়াতে গতিময় বিদেশী পেসারও দলে রাখার কথা জানান তারা, ‘আমরা চাইব, যারা বিদেশি পেস বোলার আসে, তাদের মধ্যে নূন্যতম ১৪০ কিলোমিটার গতিতে বল করে এমন বোলার আসে, যেন এমন বোলার অন্তর্ভুক্ত করে। আমাদের খেলোয়াড়দের উন্নতি করতে চাই। যেহেতু আমরা বিসিবির টাকা ক্রিকেটের উন্নয়নে কাজ করতে চাই, উন্নয়নে যদি আমরা খরচ করতে যাই, তাহলে বাধ্যবাধকতা থাকবে।’

বিপিএলে আরও যা থাকছে

এখন পর্যন্ত ৩৯০ জন বিদেশী খেলোয়াড়কে ড্রাফট অন্তর্ভুক্ত করার কথা জানানো হয়েছে। প্রতি দলে থাকবেন একজন করে আন্তর্জাতিক কোচ। ড্রাফটে থাকা বিদেশে খেলোয়াড়রা ছাড়াও বড় তারকাদের বাড়তি টাকা দিয়ে দলে নিতে পারবে স্পন্সর প্রতিষ্ঠান। প্রতিটি দলের পরিচালনায় থাকবেন একজন করে বোর্ড পরিচালক। থাকবে ঝমকালো উদ্বোধনী অনুষ্ঠান।

ভেন্যু কমতে পারে

সংস্কার কাজ চলছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। তবে বিপিএলে শুরুর আগে সেই কাজ শেষ হয়ে যাওয়ার কথা। সিলেটকে ভেন্যু হিসেবে পাওয়ার তালিকায় রাখছে বিসিবি। তবে এবার তিন ভেন্যুর বদলে সম্প্রচারকারীদের সঙ্গে আলাপ করে একটি ভেন্যু কমিয়ে দেওয়া হতে পারে।

 

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

3h ago