উপযুক্ত ব্যক্তিকেই পুরস্কার দেওয়া হয়েছে: অমর্ত্য সেন

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়ায় আনন্দিত আরেক বাঙালি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।
Amartya-Sen
নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ছবি: সংগৃহীত

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়ায় আনন্দিত আরেক বাঙালি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

গতকাল (১৪ অক্টোবর) অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নোবেল বিজয়ের খবর পাওয়ার পর অমর্ত্য সেন বলেন, “খুবই খুশি এবং আনন্দিত যে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।”

১৯৯৮ সালে কল্যাণমূলক অর্থনীতিতে নোবেল পান অমর্ত্য সেন। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, বোস্টন থেকে পিটিআইয়ের সঙ্গে কথোপকথনে অমর্ত্য সেন বলেন, “আমি খুবই খুশি এবং আনন্দিত যে, অর্থনীতিতে অন্যান্যদের সঙ্গে নোবেল পুরস্কার পেয়েছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।”

অভিজিতের স্ত্রী এসথের ডুফলো এবং অপর অর্থনীতিবিদ মাইকেল ক্রিমারের সঙ্গে যৌথভাবে নোবেল পুরস্কার পান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। “আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণে পরীক্ষামূলক পদক্ষেপের” জন্য তিনি এই পুরস্কার পান।

অমর্ত্য সেন আরো বলেন, “আমি মনে করি, সবচেয়ে উপযুক্ত ব্যক্তিকেই এই পুরস্কার দেওয়া হয়েছে।”

বর্তমানে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) ফোর্ড ফাউন্ডেশন অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অমর্ত্য সেন এবং এমআইটির অধ্যাপক অভিজিৎ দুজনেই তৎকালীন প্রেসিডেন্সি কলেজের ছাত্র ছিলেন। পরে বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পায় প্রেসিডেন্সি।

আরো পড়ুন:

আরও এক বাঙালির নোবেল জয়

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago