শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ

এএফসির ছাড়পত্র পেলেই আবাহনীর পরিবর্তে ভারতের গোকুলাম

জমকালো আয়োজনে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের তৃতীয় আসরের ট্রফি উন্মোচন হয়েছে আগের দিন। নির্ধারিত সূচি অনুসারে, চট্টগ্রামে মাঠের লড়াই শুরু হবে আগামীকাল শনিবার (১৯ অক্টোবর)। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এসে আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী লিমিটেড। বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়নদের পরিবর্তে খেলতে আয়োজক চট্টগ্রাম আবাহনীর পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে গোকুলাম কেরালা এফসিকে। ভারতের ক্লাবটি এরই মধ্যে মৌখিক সম্মতি দিয়েছে। তবে ক্লাব কাপে অংশ নিতে হলে এশিয়ান ফুটবল কাউন্সিলের (এএফসি) ছাড়পত্র লাগবে গোকুলামের।
sheikh kamal club cup
ছবি: রাজিব রায়হান

জমকালো আয়োজনে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের তৃতীয় আসরের ট্রফি উন্মোচন হয়েছে আগের দিন। নির্ধারিত সূচি অনুসারে, চট্টগ্রামে মাঠের লড়াই শুরু হবে আগামীকাল শনিবার (১৯ অক্টোবর)। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এসে আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী লিমিটেড। বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়নদের পরিবর্তে খেলতে আয়োজক চট্টগ্রাম আবাহনীর পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে গোকুলাম কেরালা এফসিকে। ভারতের ক্লাবটি এরই মধ্যে মৌখিক সম্মতি দিয়েছে। তবে ক্লাব কাপে অংশ নিতে হলে এশিয়ান ফুটবল কাউন্সিলের (এএফসি) ছাড়পত্র লাগবে গোকুলামের।

ভারতের আই লিগের দল গোকুলাম যেন ছাড়পত্র পায়, সেজন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মাধ্যমে এএফসির কাছে আবেদন করেছেন ক্লাব কাপের আয়োজকরা। সেটা পেয়ে গেলেই আট দল নিয়ে আয়োজিত হতে যাওয়া এই আন্তর্জাতিক আসরে দেখা যাবে আরেকটি বিদেশি ক্লাবকে। তবে ছাড়পত্র কবে পাওয়া যাবে সেটা নিশ্চিত নয়। এক-দুই দিনের মধ্যে পাওয়া গেলে নির্ধারিত সূচিতে ঢাকা আবাহনীর যেসব তারিখে খেলা ছিল, তাদের পরিবর্তে সেসব দিনেই মাঠে নামবে গোকুলাম। আর দেরি হলে, ওই ম্যাচগুলোর সূচি বদলে কিছুটা পিছিয়ে যাবে। উল্লেখ্য, ঢাকা আবাহনীর প্রথম ম্যাচ খেলার কথা ছিল আগামী ২১ অক্টোবর।

ঢাকা আবাহনী শেষ সময়ে নিজেদের সরিয়ে নেওয়ার কারণ হিসেবে জানিয়েছে, তারা দল গুছিয়ে নিতে পারেনি। ক্লাবটির ভারপ্রাপ্ত পরিচালক কাজী নাবিল আহমেদ বলেছেন, ‘আমরা শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে অংশ নিতে পারছি না। কারণ আমরা শক্তিশালী দল গঠন করতে পারিনি।’

ফলে এই আন্তর্জাতিক ক্লাব আসরে রইল বাংলাদেশের মাত্র দুটি দল। আয়োজক চট্টগ্রাম আবাহনী ও বাংলাদেশ লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। বাকি ছয়টি দল হলো- টিসি স্পোর্টস (মালদ্বীপ), মোহন বাগান (ভারত), ইয়ং এলিফ্যান্টস (লাওস), চেন্নাই সিটি (ভারত), টেরেঙ্গানু (মালয়েশিয়া) ও গোকুলাম কেরালা (ভারত, ছাড়পত্র পাওয়া সাপেক্ষে)। এর মধ্যে আই লিগের বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সিটি ও গোকুলাম বাদে বাকি ছয়টি দলই এখন চট্টগ্রামে অবস্থান করছে। চেন্নাই আসবে আগামী ২০ অক্টোবর।

দলগুলো দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। আসরের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। সূচি অনুসারে, গ্রুপ পর্ব শেষ হবে ২৫ অক্টোবর। প্রতি গ্রুপের সেরা দুটি দল নাম লেখাবে সেমিফাইনালে। সেমির ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৭ ও ২৮ অক্টোবর। আসরের ফাইনাল ৩০ অক্টোবর।

ক্লাব কাপের তৃতীয় আসরে অংশগ্রহণকারী প্রতিটি দলকে ১০ হাজার ডলার করে দেওয়া হবে। রানার্স আপকে প্রাইজমানি হিসেবে ২৫ হাজার ডলার ও চ্যাম্পিয়নকে দেওয়া হবে ৫০ হাজার ডলার। উল্লেখ্য, অভিষেক আসরে চ্যাম্পিয়ন হয়েছিল আয়োজক চট্টগ্রাম আবাহনী। দ্বিতীয় আসরের শিরোপা জিতেছিল টিসি স্পোর্টস।

গ্রুপ ‘এ’

চট্টগ্রাম আবাহনী (বাংলাদেশ)

টিসি স্পোর্টস (মালদ্বীপ)

মোহন বাগান (ভারত)

ইয়ং এলিফ্যান্টস (লাওস)

গ্রুপ ‘বি’

বসুন্ধরা কিংস (বাংলাদেশ)

চেন্নাই সিটি (ভারত)

টেরেঙ্গানু (মালয়েশিয়া)

গোকুলাম কেরালা (ভারত, ছাড়পত্র পাওয়া সাপেক্ষে)

গ্রুপ পর্বের সূচি: (সবগুলো ম্যাচের ভেন্যু এম এ আজিজ স্টেডিয়াম)

তারিখ

ম্যাচ

গ্রুপ

সময়

১৯ অক্টোবর

চট্টগ্রাম আবাহনী-টিসি স্পোর্টস

সন্ধ্যা ৭টা

২০ অক্টোবর

মোহন বাগান-ইয়ং এলিফ্যান্টস

সন্ধ্যা ৭টা

২১ অক্টোবর

চেন্নাই সিটি-টেরেঙ্গানু

বি

বিকাল ৪টা

২১ অক্টোবর

বসুন্ধরা কিংস-গোকুলাম কেরালা (?)

বি

সন্ধ্যা ৭টা

২২ অক্টোবর

মোহন বাগান-টিসি স্পোর্টস

বিকাল ৪টা

২২ অক্টোবর

চট্টগ্রাম আবাহনী-ইয়ং এলিফ্যান্টস

সন্ধ্যা ৭টা

২৩ অক্টোবর

বসুন্ধরা কিংস-চেন্নাই সিটি

বি

বিকাল ৪টা

২৩ অক্টোবর

গোকুলাম কেরালা (?)-টেরেঙ্গানু

বি

সন্ধ্যা ৭টা

২৪ অক্টোবর

টিসি স্পোর্টস-ইয়ং এলিফ্যান্টস

বিকাল ৪টা

২৪ অক্টোবর

চট্টগ্রাম আবাহনী-মোহন বাগান

সন্ধ্যা ৭টা

২৫ অক্টোবর

গোকুলাম কেরালা (?)-চেন্নাই সিটি

বি

বিকাল ৪টা

২৫ অক্টোবর

বসুন্ধরা কিংস-টেরেঙ্গানু

বি

সন্ধ্যা ৭টা

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

38m ago