শর্ত সাপেক্ষে ফরিদপুরকে সিটি করপোরেশন ঘোষণার অনুমোদন

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় শর্ত সাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশন (এফসিসি), সাতটি নতুন পুলিশ থানা এবং একটি পৌরসভা গঠনের অনুমোদন দেওয়া হয়েছে।
ছবি: পিআইডি

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় শর্ত সাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশন (এফসিসি), সাতটি নতুন পুলিশ থানা এবং একটি পৌরসভা গঠনের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার সকালে তার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

পরে সচিবালয়ে সাংবাকিদের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।

তিনি বলেন, নিকার সভায় আজ ১৫টি প্রস্তাব অনুমোদিত হয়েছে। যার মধ্যে রয়েছে- শর্ত সাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশন (এফসিসি) ঘোষণার অনুমোদন, সাতটি নতুন পুলিশ থানা এবং একটি নতুন পৌরসভা গঠন।

কুমিল্লা এবং গাজীপুর বিভাগ না হয়েই এই দুটিকে সিটি করপোরেশন ঘোষণা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এগুলো অতীতে হয়েছে। তবে, ভবিষ্যতে আর হবে না।”

তিনি বলেন, “বিভাগীয় সদর দপ্তর হবে সিটি করপোরেশন। যেহেতু ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি সেহেতু যখন এটি বিভাগীয় শহর হবে তখন সিটি করপোরেশন হবে।”

যেসব পুলিশ থানা নিকার সভায় অনুমোদন পেয়েছে যেগুলো হচ্ছে- পদ্মা সেতুর দুইপাড়ে দুইটি থানা, উত্তর এবং দক্ষিণ থানার অনুমোদন দেওয়া হয়েছে (যেমনটি বঙ্গবন্ধু সেতুতে রয়েছে)। চুয়াডাঙ্গার দর্শনা, ঠাকুরগাঁর সদরের ভুল্লিতে একটি নতুন থানা, নোয়াখালীর ভাসানচরে, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে কর্ণফুলীর দক্ষিণ প্রান্তে একটি থানা এবং কক্সবাজারের ঈদগাঁওয়ে নতুন থানার প্রস্তাব করা হয়েছে। আর সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠনের অনুমোদন দেওয়া হয়েছে।

শফিউল আলম বলেন, বৈঠকে গোপালগঞ্জ পৌরসভা, বাগেরহাট জেলার মোংলা বন্দর পৌরসভা এবং গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণ এবং বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ থানা এবং কাজির হাট থানার প্রশাসনিক এলাকা পুনর্নির্ধারণের অনুমোদন দেওয়া হয়।

তিনি বলেন, বৈঠকে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সংকোচন করা হয়েছে।

আলম বলেন, এটির কিছু সীমানা বেজা’র মধ্যে পড়ে যায়। নিয়ম হচ্ছে পৌরসভাতে বেজা হতে পারবে না। তাই এটাকে পৌরসভা থেকে বাদ দেওয়া হয়েছে।

তিনি বলেন, এছাড়া, কুমিল্লা আদর্শ সদর উপজেলার কিছু অংশ সিটি করপোরেশনের মধ্যে পড়ে যাওয়ায় এটি সিটি করপোরেশন থেকে আলাদা করে দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

7h ago