ভারত সফর থেকে ছিটকে গেলেন সাইফুদ্দিন, বিকল্প কে?

পিঠের ব্যথায় বেশ কিছুদিন থেকেই কাতর ছিলেন মোহাম্মদ সাইফুদ্দিন। নির্বাচকদের আশা ছিল সেরে উঠবেন এই পেসার, খেলতে পারবেন ব্যথানাশক ইনজেকশন নিয়ে। সেকারণে তাকে রেখেই দেওয়া হয়েছিল ভারত সফরের টি-টোয়েন্টি দল। কিন্তু এই অবস্থার উন্নতি না হওয়ায় ভারত সফর থেকে ছিটকে পড়েছেন তিনি। তবে তার বিকল্প হিসেবে এখনি কাউকে নেওয়ার ভাবনা নেই নির্বাচকদের।
mohammad saifuddin
ট্রেনার মারিও ভিল্লাভারায়নের সঙ্গে বৃহস্পতিবার মিরপুরে সাইফুদ্দিন। ছবি: ফিরোজ আহমেদ

পিঠের ব্যথায় বেশ কিছুদিন থেকেই কাতর ছিলেন মোহাম্মদ সাইফুদ্দিন। নির্বাচকদের আশা ছিল সেরে উঠবেন এই পেসার, খেলতে পারবেন ব্যথানাশক ইনজেকশন নিয়ে।  সেকারণে তাকে রেখেই দেওয়া হয়েছিল ভারত সফরের টি-টোয়েন্টি দল। কিন্তু এই অবস্থার উন্নতি না হওয়ায় ভারত সফর থেকে ছিটকে পড়েছেন তিনি। তবে তার বিকল্প হিসেবে এখনি কাউকে নেওয়ার ভাবনা নেই নির্বাচকদের।

বিশ্বকাপ থেকেই পিঠের চোটে ভুগছিলেন সাইফুদ্দিন। সেই চোট নিয়েই অবশ্য খেলে গেছেন। ব্যথানাশক ইনজেকশন দিয়ে খেলা চালানো স্থায়ী সমাধান হয়ে আসেনি। বরং চোট আকার নিয়েছে জটিল। এই অবস্থায় সাইফুদ্দিনকে ছাড়ায় ভারত সফরে টি-টোয়েন্টি খেলতে যাবে দল।

নির্বাচক হাবিবুল বাশার দ্য ডেইলি স্টারকে জানান সাইফুদ্দিন ছিটকে গেলেও আপাতত তার বিকল্পের কথা ভাবছেন না তারা, ‘ভারত সফর থেকে সাইফুদ্দিন ছিটকে গেছে। তার খেলার সম্ভাবনা নেই। যেহেতু আমাদের স্কোয়াডে আরও তিনজন পেসার আছে। সেকারণে তার জায়গায় আমরা এখনো কোন বিকল্পও নেইনি। তবে দু’তিন পর বিকল্পের ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে। যদি টিম ম্যানেজমেন্ট মনে করে কাউকে দরকার, তখন আমরা ভাবব। তাছাড়া ভারত তো কাছেই। যেকোনো সময় বদলি পাঠানো যাবে।’

সাইফুদ্দিনকে বাদ দিলে স্কোয়াডে পেসার আছেন আল-আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম। এরপমধ্যে তিন বছর পর দলে ফিরেছেন আল-আমিন। খুব একটা নিয়মিত শফিউলও। স্কোয়াডে বাইরে থাকা পেসারদের মধ্যেও আছে চোটের ছড়াছড়ি। তাসকিন আহমেদ আছেন চোটে। ত্রিদেশীয় সিরিজে ডাক পাওয়া ইয়াসিন আরাফাতও ভুগছেন ইনজুরিতে। নির্বাচকদের হাতে আসলে বিকল্পও পর্যাপ্ত নেই। 

বৃহস্পতিবার মিরপুরে বিসিবির চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরীর সঙ্গে দেখা করতে এসেছিলেন  চোটে পড়া সাইফুদ্দিন। চিকিৎসক দেবাশীষ জানিয়েছেন ভারত সফর তো বটেই বোলিংয়ে ফিরতে হলে সাইফুদ্দিনকে অপেক্ষা করতে হবে আরও অনেক দিন। অলরাউন্ডার সাইফুদ্দিন ডিসেম্বরে যদি বিপিএল হয় তাহলে সেখানে কেবল ব্যাটসম্যান হিসেবেই খেলতে পারেন, 'দুই থেকে তিন মাসের মতো সময়ে সাইফউদ্দিন বোলিং এবং রানিং করতে পারবে না। এভাবে আমরা নভেম্বরের পুরোটা দেখব। যদি এরপর ওর ইনজুরি উন্নতির দিকে থাকে, আমরা চেষ্টা করব ওকে ডিসেম্বরের দিকে ব্যাটিংয়ে ফিরিয়ে আনার জন্য।'

সাইফুদ্দিন ছিটকে যাওয়ায় ভারত সফরের ১৫ জনের টি-টোয়েন্টি দল সদস্য সংখ্যা একজন কমে গেল। আগামী ৩ নভেম্বর শুরু হতে যাওয়া এই সিরিজের বাকি দুই ম্যাচ ৭ ও ১০ নভেম্বর।

ভারত সফরের টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল খান, লিটন কুমার দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি,আল-আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago