শীর্ষ খবর
‘আমি বিশেষভাবে কৃতজ্ঞ ছাত্রলীগের কাছে’

আমার জন্যে এটা অত্যন্ত আনন্দের একটি দিন: জাবি উপাচার্য

গতকাল (৪ নভেম্বর) থেকে দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে তার বাসভবন ঘেরাও করে রাখে। আজ দুপুরে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ উঠে। ছাত্রলীগ সেসময় অবরুদ্ধ উপাচার্যকে তার বাসভবন থেকে বের করে আনে।
Dr Farzana Islam
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। ছবি: টেলিভিশন থেকে নেওয়া

গতকাল (৪ নভেম্বর) থেকে দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে তার বাসভবন ঘেরাও করে রাখে। আজ দুপুরে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ উঠে। ছাত্রলীগ সেসময় অবরুদ্ধ উপাচার্যকে তার বাসভবন থেকে বের করে আনে।

বের হয়ে এসে উপাচার্য এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সেখানে তিনি বলেন, “আমার জন্যে এটা অত্যন্ত আনন্দের একটি দিন। এই কারণে যে... মিথ্যা অভিযোগের ভিত্তিতে যারপরনাই আমাকে অপদস্থ করা হয়েছে। অসম্মান করা হয়েছে। কিন্তু, কোনো প্রমাণ ছাড়াই। যদি প্রমাণ পায় তাহলে যা বিচার হবে আমি মেনে নিবো।”

তিনি আরও বলেন, “আমি মনে করি দেশে একটা জাগরণের সময় এসেছে এবার যে, আমরা সত্য কথা বলার কোনো জায়গা পাবো কী না? তখনই পাবো যখন মানুষ জেগে উঠবে। আজকে সেই মানুষের জেগে উঠা আমরা দেখেছি। আমি কৃতজ্ঞ আমার সহকর্মীদের কাছে, আমি কৃতজ্ঞ আমার কর্মকর্তা-কর্মচারীদের কাছে। আমি কৃতজ্ঞ সকল ছাত্র-ছাত্রীদের কাছে, বিশেষ করে ছাত্রলীগের কাছে। তারা দায়িত্ব নিয়ে এই কাজটি করেছে।”

আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলাবিষয়ক এক প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, “এটি গণঅভ্যুত্থান, আমি বলেছি। আমার কোনো নির্দেশে তারা করেনি। হামলা সেখানে হয়েছে, হামলা এখানেও হতে পারে। যদি হামলা হয়ে থাকে, সেটি প্রক্টর দেখবে।”

৫ নভেম্বর ২০১৯, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের ওপর হামলার পর আহত এক ছাত্রীকে হাসপাতালে নেওয়া হচ্ছে। ছবি: স্টার

তিনি আরও বলেন, “ওদের মধ্যে যা হওয়ার হয়েছে, এটিকে আপনি হামলা বলতে পারেন, আমি বলবো না। তাহলে আমার বাড়িতে আমাকে আটকে রেখে, আমার বাড়িতে অন্যান্য সদস্য আছে, শিশু আছে দুবছরের, উনার বাড়িতে আছেন একজন বৃদ্ধা ৮০ বছরের, তো আমাদেরকে যে হামলা করা হচ্ছে, আমাদের যে গালিগালাজ করা হচ্ছে, ঢুকতে দেওয়া হচ্ছে না, আমরা বাইরে যেতে পারছি না। এটি হামলা নয়?”

“শুধু শারীরিক ধাক্কাধাক্কি কী হামলা হলো নাকি, তারা যে বলছে হামলা করেছে। আমি বলবো- আমি মর্মাহত,” যোগ করেন অধ্যাপক ফারজানা ইসলাম।

ছাত্রলীগের কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো বিষয়ক প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, “কারণ ছাত্র হিসেবে ওরা (ছাত্রলীগ) এতোদিন ধরে ধৈর্য রেখেছে। ওরা কিন্তু তখন মাঠে নামেনি। কিন্তু, শিবির যখন এর (আন্দোলন) সঙ্গে জড়িত হয়ে গেছে, তখন প্রতিবাদ করাকে আমি মনে করি, তারা যথাযথ ভূমিকা পালন করেছে।”

আরও পড়ুন:

জাবি বন্ধ ঘোষণা, প্রতিবাদে ছাত্রীদের মিছিল

জাবি শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ, আহত ২০

জাবি উপাচার্য এখনও অবরুদ্ধ

জাবি উপাচার্যের বাসভবনে শিক্ষার্থীদের অবরোধ

অডিও ফাঁস: উপাচার্য নিজেই টাকা ভাগ করে দিয়েছেন

জাবি উপাচার্যের অপসারণ দাবি ফখরুলের

ঢাবি সিনেট থেকে অব্যাহতি চেয়ে শোভনের চিঠি

উপাচার্য-ছাত্রলীগ পাল্টাপাল্টি অভিযোগ ও পক্ষ-বিপক্ষের শিক্ষক ভাবনা

আমরা ‘ন্যায্য পাওনা’ দাবি করেছিলাম: রাব্বানী

মিথ্যা বলেছে ছাত্রলীগ, ‘চ্যালেঞ্জ’ ছুড়লেন জাবি উপাচার্য

আন্দোলনকারীদের ২ শর্ত মেনে নিলো জাবি প্রশাসন

শিক্ষা নয়, জাবির আলোচনার বিষয় ‘২ কোটি টাকা’র ভাগ-বাটোয়ারা

‘২ কোটি টাকা ভাগের সংবাদে শিক্ষক হিসেবে খুব বিব্রত বোধ করি’

জাবি উপাচার্যের সঙ্গে ছাত্রলীগের ‘প্রশ্নবিদ্ধ বৈঠক’, টিআইবির উদ্বেগ

দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর

জাবি ছাত্রলীগের দলীয় কোন্দল ও সংঘর্ষের নেপথ্যে ৪৫০ কোটি টাকার নির্মাণ কাজ

জাবিতে চলমান উন্নয়ন পরিকল্পনার ‘মাস্টারপ্ল্যানে’ গোড়ায় গলদ!

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

5h ago