শীর্ষ খবর

‘সন্ত্রসী দিয়ে শিক্ষার্থীকে পেটানোতে উপাচার্যের নৈতিকতার পূর্ণ অবক্ষয় হয়েছে’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার মাধ্যমে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নৈতিকতার পূর্ণ অবক্ষয় হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ।
৬ নভেম্বর ২০১৯, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুর্নীতিবিরোধী আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার পর আন্দোলনকারীর সঙ্গে সংহতি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ক্যাম্পাসে সমবেত হন। ছবি: স্টার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার মাধ্যমে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নৈতিকতার পূর্ণ অবক্ষয় হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ।

দুর্নীতিবিরোধী আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার পর আন্দোলনের সঙ্গে সংহতি জানাতে আজ বুধবার ক্যাম্পাসে আয়োজিত এক সমাবেশে এই কথা বলেন তিনি।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, জাবি উপাচার্য হল খালি করে সরকারকে বুঝাতে চেয়েছেন উদ্ভূত সমস্যার সামাধান করতে এটা করা হয়েছে। কিন্তু যে সমস্যা সৃষ্টি হয়েছে তার সমাধান হল খালি করা না। এটার সমাধান উপাচার্যের গদি ছাড়া।

তিনি বলেন, সন্ত্রসী বাহিনী দিয়ে শিক্ষার্থীকে পেটানোতে উপাচার্যের নৈতিকতার পূর্ন অবক্ষয় হয়েছে।

সমাবেশস্থল থেকে দ্য ডেইলি স্টারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, সংহতি সমাবেশে অধ্যাপক আনু মুহাম্মদসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীম উদ্দিন খান যোগ দেন।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য নিয়োগ প্রক্রিয়ার গলদ রয়েছে জানিয়ে অর্থনীতির অধ্যাপক বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ভিসি নিয়োগ আইয়ুব খানের অধ্যাদেশ অনুযায়ী চলছে। যার ফলে ভিসি নিয়োগ সরকারের কুক্ষিগত হয়ে পড়েছে। কিন্তু ভিসি নিয়োগের প্রক্রিয়া এমন হওয়ার কথা ছিল না। বেশ কয়েকটি ধাপ পেরিয়ে ভিসি নিয়োগ হওয়ার কথা। প্রক্রিয়া অনুসরণ না করায় এবং কোন কোন শিক্ষক শিক্ষকতার চেয়ে ব্যাবসায়ী, পুলিশ, কেউবা আমলা হতে পছন্দ করার ফলে এমন দুর্নীতিবাজরা ক্ষমতায় থাকার সুযোগ পায়।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের টাকা ছাত্রলীগের নেতাদের ভাগ বাটোয়ারা করে দেওয়ার অভিযোগ ওঠার পর সরকারদলীয় ছাত্রসংগঠনটির শীর্ষ দুই নেতাকে সরিয়ে দেওয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন, উপাচার্য ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকলেও তার বিচার হয়নি। শিক্ষক-শিক্ষার্থীদেও ওপর হেলমেট বাহিনীর হামলা তারই ফসল।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

11h ago