‘বুলবুল’ তাণ্ডবে সুন্দরবনে অবকাঠামোর ক্ষয়ক্ষতি

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে সুন্দরবনের বিভিন্ন স্থাপনার বিপুল ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ। ঝড়ে ক্ষতিগ্রস্ত অবকাঠামোর মধ্যে রয়েছে আবাসিক ও অনাবাসিক স্থাপনা, ওয়াচ টাওয়ার, গোলঘর, হরিণের খাঁচা ও বনবিভাগের বিভিন্ন প্রাচীর।
cyclone bulbul
১০ নভেম্বর ২০১৯, ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এ দেশের সুন্দরবন ও উপকূলীয় অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়। ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে সুন্দরবনের বিভিন্ন স্থাপনার বিপুল ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ। ঝড়ে ক্ষতিগ্রস্ত অবকাঠামোর মধ্যে রয়েছে আবাসিক ও অনাবাসিক স্থাপনা, ওয়াচ টাওয়ার, গোলঘর, হরিণের খাঁচা ও বনবিভাগের বিভিন্ন প্রাচীর।

তবে সুন্দরবনে গাছের ক্ষতি হয়েছে কী পরিমাণ হয়েছে তা এখনও নির্ণয় করতে পারেনি বনবিভাগ।

সুন্দরবনের অভ্যন্তরে দায়িত্বরত কর্মকর্তাদের তথ্যের ভিত্তিতে জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুলে ছয়টি আবাসিক ভবন, ১৭টি অনাবাসিক ভবন, ১০টি জেটি, ওয়াচ টাওয়ার ও গোলঘরসহ আরও ১৯টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়াও সুন্দরবনের অভ্যন্তরে অবস্থিত বিনোদন কেন্দ্রের বেশকিছু স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত এসব স্থাপনা দ্রুত সংস্কার করা হবে বলে জানায় বনবিভাগ।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বলেন, “ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সুন্দরবনের বেশকিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে যেসব বিনোদন কেন্দ্র আছে সেসবের বেশ কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।”

“তবে বুলবুলের কারণে সুন্দরবনে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি” উল্লেখ করে কিনি আরও বলেন, “যেসব স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে, দ্রুততম সময়ের মধ্যে সেগুলোর সংস্কার কাজ শুরু করা হবে।”

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

6h ago