৩২০ কোটি ভুয়া একাউন্ট বন্ধ করল ফেসবুক

চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর, এই ছয় মাসে প্রায় ৩২০ কোটি ভুয়া একাউন্ট বন্ধ করেছে ফেসবুক কতৃপক্ষ। সেই সঙ্গে শিশু নির্যাতন এবং আত্মহত্যা সংক্রান্ত কয়েক লক্ষ পোস্টও ফেসবুক থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
facebook logo
ছবি: সংগৃহীত

চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর, এই ছয় মাসে প্রায় ৩২০ কোটি ভুয়া একাউন্ট বন্ধ করেছে ফেসবুক কতৃপক্ষ। সেই সঙ্গে শিশু নির্যাতন এবং আত্মহত্যা সংক্রান্ত কয়েক লক্ষ পোস্টও ফেসবুক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সম্প্রতি ফেসবুকের কন্টেন্ট মডারেশন রিপোর্টে এই তথ্য প্রকাশ করা হয়।

ইনস্টাগ্রাম থেকে গুজব রটানো কতগুলো পোস্ট সরানো হয়েছে তা প্রথম প্রকাশ করেছিল এই প্রতিষ্ঠানটি। গত বছরও ফেসবুক কর্তৃপক্ষ ১৫৫ কোটি ভুয়া একাউন্ট বন্ধ করেছিল। যদিও ভুয়া একাউন্টের সংখ্যা ছিল এর প্রায় দ্বিগুণ।

ফেসবুক ব্যবহারকারীদের বার্তা এনক্রিপ্ট করার মাধ্যমে আরও বেশি গোপনীয়তা রক্ষার সুযোগ করে দেওয়া নিয়ে আইন প্রয়োগকারীরা উদ্বিগ্ন। তাদের ধারণা এটি শিশু নির্যাতনের বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে। গত মাসে এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার ওয়ার বলেছিলেন, “এই পরিবর্তনগুলি এটিকে শিশু পর্নোগ্রাফারদের জন্য সহায়ক হবে।”

আত্মহত্যা বা ব্যবহারকারী নিজেদের ক্ষতি করছে এমন পোস্ট সরানোর পাশাপাশি ঔষধ বিক্রির সঙ্গে জড়িত প্রায় সাড়ে চার কোটি পোস্ট সরিয়েছে ফেসবুক।

Comments

The Daily Star  | English
‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

However, their contribution would not remain the same in the years to come, says a book published from London

1h ago