৪ উইকেট খুইয়ে চরম বিপর্যয়ে বাংলাদেশ

৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে নামা বাংলাদেশ জারি রেখেছে দুর্বল ব্যাটিং প্রদর্শনী। দলের খাতায় ৪৪ রান যোগ হতেই সাজঘরে ফেরত গেছেন প্রথম চার ব্যাটসম্যান। প্রথম দিন সকালের মতো এবারেও ভারতীয় পেসারদের সামনে দিশাহীন বাংলাদেশ।
bangladesh and india
ছবি: বিসিসিআই

৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে নামা বাংলাদেশ জারি রেখেছে দুর্বল ব্যাটিং প্রদর্শনী। দলের খাতায় ৪৪ রান যোগ হতেই সাজঘরে ফেরত গেছেন প্রথম চার ব্যাটসম্যান। প্রথম দিনের সকালের সেশনের মতো এবারেও ভারতীয় পেসারদের সামনে দিশাহীন বাংলাদেশ।

শনিবার (১৬ নভেম্বর) ইন্দোরে সিরিজের প্রথম টেস্টের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২২ ওভারে ৪ উইকেটে ৬০ রান। তারা পিছিয়ে আছে ২৮৩ রানে। হাতে আছে ৬ উইকেট। বিরতির পর মুশফিকুর রহিম ৯ ও মাহমুদউল্লাহ রিয়াদ ৬ রানে ব্যাটিং শুরু করবেন। চরম ভোগান্তির এই সেশন স্বাভাবিকভাবেই ইঙ্গিত দিচ্ছে- টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশের আরেকটি ইনিংস হার উঁকি দিচ্ছে চোখের কোণে।

আগের দিন ৬ উইকেটে ৪৯৩ রান তোলার পর আর ব্যাটিংয়ে নামেনি ভারত। সকালেই ইনিংস ঘোষণা করে দেন অধিনায়ক বিরাট কোহলি। তাতে বাংলাদেশ সামনে পায় কঠিন চ্যালেঞ্জ। কিন্তু লড়াই তো দূরের কথা, ইনিংস হার এড়ানোর কোনো লক্ষণও দেখা যাচ্ছে না বাংলাদেশের ব্যাটিংয়ে। ভারতীয় তিন পেসারের গতি আর বাউন্সের বিপরীতে কোনো জবাব দিতে পারছেন না ব্যাটসম্যানরা। দৃষ্টিকটুভাবে ফুটে উঠছে ইতিবাচক মানসিকতা ও দক্ষতার অভাব।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও উদ্বোধনী জুটি টিকেছে পাঁচ ওভার। ষষ্ঠ ওভারের প্রথম বলে ইমরুল কায়েস হন বোল্ড। উইকেটটি নেন উমেশ যাদব। এরপর আরেক ওপেনার সাদমান ইসলামও হন বোল্ড। তাকে সাজঘরে পাঠান ইশান্ত শর্মা।

কাকতালীয়ভাবে দুজনের ক্ষেত্রে উইকেট শিকারি প্রথম ইনিংসের বোলারই। আর তারা আউটও হন একই স্কোরে, ৬ রানে। ইমরুল ১৩ বলে ৬ ও সাদমান ২৪ বলে ৬ রান করেন।

১৬ রানে ২ উইকেট হারানো বাংলাদেশকে বিপদ থেকে উদ্ধার করতে পারেননি অধিনায়ক মুমিনুল হকও। ২০ বলে ৭ রান করে দলীয় ৩৭ রানের মাথায় মোহাম্মদ শামির ডেলিভারিতে এলবিডব্লিউ হন তিনি। আম্পায়ার আবেদনে সাড়া না দেওয়ায় রিভিউ নিয়ে তাকে ফেরায় ভারত।

এর কিছুক্ষণ পর শামির কল্যাণে ফের উল্লাস করে ভারত। উইকেট বিলিয়ে দিয়ে ফেরেন মোহাম্মদ মিঠুন। পুল করতে গিয়ে ব্যাটে-বলে সংযোগ না ঘটাতে পেরে শর্ট মিডে ক্যাচ দেন তিনি। দলকে মহাবিপর্যয়ে রেখে ২৬ বলে ১৮ রান করে আউট হন এই ডানহাতি।

সংক্ষিপ্ত স্কোর:

(তৃতীয় দিনের প্রথম সেশন শেষে)

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৮.৩ ওভারে ১৫০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ ৭*, ইবাদত ২; ইশান্ত ২/২০, উমেশ  ২/৪৭, শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩, জাদেজা ০/১০)

ভারত প্রথম ইনিংস: ১১৪ ওভারে ৪৯৩/৬ ইনিংস ঘোষণা (মায়াঙ্ক ২৪৩, রোহিত ৬, পূজারা ৫৪, রাহানে ৮৬, জাদেজা ৬০*, ঋদ্ধিমান ১২, উমেশ ২৫*; ইবাদত ১/১১৫, আবু জায়েদ ৪/১০৮, তাইজুল ০/১২০, মিরাজ ১/১২৫, মাহমুদউল্লাহ ০/২৪)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২২ ওভারে ৬০/৪ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৭, মিঠুন ১৮, মুশফিক ৯*, মাহমুদউল্লাহ ৬*; ইশান্ত ১/১৫, উমেশ ১/৩০, শামি ২/৮)।

Comments