পেঁয়াজ নিয়ে প্রথম উড়োজাহাজ আসছে আজ মধ্যরাতে

মিশর থেকে পেঁয়াজবাহী প্রথম উড়োজাহাজ আজ (২০ নভেম্বর) রাতে মিশর থেকে সৌদি আরব হয়ে ঢাকায় আসবে বলে জানা যায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে।
দেশে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় কম টাকায় পেঁয়াজ কিনতে রাজধানীতে টিসিবির ট্রাাকের সামনে ক্রেতাদের ঠেলাঠেলি ভিড়। ছবি: স্টার ফাইল ফটো

মিশর থেকে পেঁয়াজবাহী প্রথম উড়োজাহাজ আজ (২০ নভেম্বর) রাতে মিশর থেকে সৌদি আরব হয়ে ঢাকায় আসবে বলে জানা যায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে।

মন্ত্রণালয় থেকে দেওয়া ফ্লাইট শিডিউল অনুযায়ী পেঁয়াজ নিয়ে কার্গো ফ্লাইটটি ভোররাত ১টায় (২১ নভেম্বর) ঢাকায় অবতরণ করবে।

সেই শিডিউল অনুযায়ী পরবর্তী ফ্লাইট আসবে ২১ নভেম্বর সন্ধ্যা ৬টায়; ২২ নভেম্বর ভোররাত পৌনে ২টায়; ২৩ নভেম্বর ভোররাত ১টায়; ২৬ নভেম্বর ভোররাত ৩টা ২৫ মিনিটে।

এর আগে, অস্ট্রেলিয়া থেকে ফিরে গতকাল সচিবালয়ে সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, “পেঁয়াজের দাম বাড়ার কারণে আমি খুবই সমস্যায় আছি।”

তিনি জানান, গতকালই কার্গো পরিবহনটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা ছিলো। কিন্তু, যান্ত্রিক ত্রুটির কারণে তা পিছিয়ে যায়।

মন্ত্রী বলেন, ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করার জন্যে কয়েকটি কার্গো ফ্লাইটে বুকিং দেওয়া হয়েছে। আগামী ২৫ নভেম্বরের মধ্যে সেসব পেঁয়াজ বাজারে টিসিবির ৫০০ ট্রাকে করে বিক্রি করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে দেওয়া ফ্লাইট শিডিউল

দেশে পেঁয়াজের দাম আকাশচুম্বী হওয়ায় বাজার নিয়ন্ত্রণ করতে এমন ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী।

তবে প্রথম ফ্লাইটে কী পরিমাণ পেঁয়াজ আসছে তা তিনি উল্লেখ করেননি। তার মতে, বেশি পরিমাণের পেঁয়াজ আমদানি করার প্রেয়োজন নেই। কেননা, উৎপাদিত নতুন পেঁয়াজ স্থানীয় বাজারে আসায় পেঁয়াজের দাম ইতোমধ্যে কমতে শুরু করেছে।

দেশে পেঁয়াজের দামি অস্বাভাবিক বেড়ে যাওয়ার জন্যে ভারতের পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞাকে দায়ী করে বাণিজ্যমন্ত্রী বলেন, “এ কারণে সরবরাহ কমে যায় এবং একটি অসাধু চক্র অতিরিক্ত মুনাফা করার জন্যে হঠাৎ এমন অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করে।”

“সেপ্টেম্বরের মাঝামাঝি আমরা ভেবেছিলাম ভারতের এই নিষেধাজ্ঞা হবে সাময়িক। তাই আমরা পেঁয়াজ আমদানি করতে দেরি করেছিলাম। ভারত এই নিষেধাজ্ঞা দীর্ঘ করায় পেঁয়াজের দাম বেড়ে যায়,” যোগ করেন টিপু মুন্সী।

Comments