খেলা

আবার ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরলেন মরিনহো

২০১৮ সালের ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল হোসে মরিনহোকে। তবে এক বছর না যেতেই আবারও ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরছেন এই পর্তুগিজ ট্যাকটিশিয়ান। তাকে কোচ হিসেবে নিযুক্ত করেছে টটেনহ্যাম হটস্পার।
jose mourinho and spurs
ছবি: সম্পাদিত

২০১৮ সালের ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল হোসে মরিনহোকে। তবে এক বছর না যেতেই আবারও ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরছেন এই পর্তুগিজ ট্যাকটিশিয়ান। তাকে কোচ হিসেবে নিযুক্ত করেছে টটেনহ্যাম হটস্পার।

বুধবার (২০ নভেম্বর) ইতিহাসের অন্যতম সেরা কোচ মরিনহোকে দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করে নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়েছে টটেনহ্যাম। আগামী ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করেছে ক্লাবটি।

গেল মৌসুমের শেষভাগে ও চলতি মৌসুমের শুরুতে ঘরোয়া লিগে বাজে পারফরম্যান্সের জের ধরে আগের দিন বরখাস্ত করা হয় মরিসিও পচেত্তিনোকে। এই আর্জেন্টাইন পাঁচ বছরের বেশি সময় টটেনহ্যামের কোচের দায়িত্বে ছিলেন। পচেত্তিনোকে সরিয়ে দেওয়ার এক দিন পার না হতেই নতুন কোচ হিসেবে মরিনহোর নাম ঘোষণা করেছে ক্লাবটি।

নতুন চ্যালেঞ্জ নিয়ে উচ্ছ্বসিত ৫৬ বছর বয়সী মরিনহো বলেছেন, ‘এমন একটি ক্লাবে যোগ দিতে পেরে আমি খুবই উত্তেজিত যাদের প্রাচীন ঐতিহ্য ও প্রচুর অনুরাগী সমর্থক রয়েছে। ক্লাবটির মূল দলে ও একাডেমিতে যেসব দক্ষতাসম্পন্ন খেলোয়াড় রয়েছে, তারা আমাকে উৎসাহী করে তুলেছে। এই খেলোয়াড়দের সঙ্গে কাজ করার বিষয়টি আমাকে সবচেয়ে বেশি আকৃষ্ট করেছে।’

ইংলিশ প্রিমিয়ার লিগে এর আগে চেলসির হয়ে দুই মেয়াদে (২০০৪-০৭ ও ২০১৩-১৫) ও একবার ম্যানচেস্টার ইউনাইটেডের (২০১৬-১৮) হয়ে কাজ করেছেন মরিনহো। টটেনহ্যাম তার তৃতীয় ইংলিশ ক্লাব। চেলসিকে তিনবার (২০০৪-০৫, ২০০৫-০৬ ও ২০১৪-১৫) লিগ শিরোপা জিতিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, গেল মৌসুমে পচেত্তিনোর অধীনে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে রানার্সআপ হয়েছিল স্পার্সরা। আর চতুর্থ স্থানে থেকে শেষ করেছিল লিগ। তবে লিগের শেষ ১২ ম্যাচের মাত্র তিনটিতে জিতেছিল তারা। এবারেও প্রথম ১২ ম্যাচে ঠিক তিনটিতেই জিতেছে দলটি। ১৪ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট তালিকার ১৪ নম্বরে।

তাছাড়া এবার ঘরোয়া কারাবাও কাপের তৃতীয় রাউন্ডে চতুর্থ স্তরের দল কোলস্টারের কাছে হেরে অপ্রত্যাশিতভাবে বিদায় নিয়েছে টটেনহ্যাম। আর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে ওঠা প্রায় নিশ্চিত হলেও কদিন আগেই ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের কাছে ৭-২ ব্যবধানে বিশাল হারের তেতো স্বাদ নিতে হয়েছে তাদের। এসবের প্রেক্ষিতেই বরখাস্ত করা হয় পচেত্তিনোকে।

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago