দিবারাত্রির টেস্ট ঘিরে কলকাতায় গোলাপি আলোর ঝলকানি

এসপ্ল্যানেড থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল, রবীন্দ্র সদন থেকে বিরলা তারামণ্ডলল, কিংবা মাথা উঁচু করলেই ফোরটিটু বিল্ডিং। গোলাপি বলে বাংলাদেশ-ভারতের দিবারাত্রির টেস্ট ম্যাচ ঘিরে পুরো কলকাতা যেন সেজেছে গোলাপি রঙে। ইডেন গার্ডেন্সের প্রাঙ্গণ তো আছেই, শহর কলকাতার গুরুত্বপূর্ণ স্থাপনায় রাতকে আলোকিত করে জ্বলছে গোলাপি বাতি। মোড়ে মোড়ে ঝুলছে টেস্ট ম্যাচের কথা। বাসে, ট্রামে, ট্রেনেও গোলাপি বলের টেস্ট নিয়ে চলছে আলাপ, টিকেট নিয়ে শোনা যাচ্ছে হাহাকারও।
ছবি: একুশ তাপাদার

এসপ্ল্যানেড থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল,  রবীন্দ্র সদন থেকে বিরলা তারামণ্ডলল, কিংবা মাথা উঁচু করলেই ফোরটিটু বিল্ডিং। গোলাপি বলে বাংলাদেশ-ভারতের দিবারাত্রির টেস্ট ম্যাচ ঘিরে পুরো কলকাতা যেন সেজেছে গোলাপি রঙে। ইডেন গার্ডেন্সের প্রাঙ্গণ তো আছেই, শহর কলকাতার গুরুত্বপূর্ণ স্থাপনায় রাতকে আলোকিত করে জ্বলছে গোলাপি বাতি। মোড়ে মোড়ে ঝুলছে টেস্ট ম্যাচের কথা। বাসে, ট্রামে, ট্রেনেও গোলাপি বলের টেস্ট নিয়ে চলছে আলাপ, টিকেট নিয়ে শোনা যাচ্ছে হাহাকারও।

ইডেনের মূল ফটকে দুই দলের অধিনায়কের ছবি, মাসকট ঘিরে আনা হয়েছে গোলাপি রঙের আভা। তবে সবচেয়ে নজর কেড়েছে টাটা’র ৪২ তলা ভবন। গোলাপি বলের টেস্টের জন্যই এই ভবন সাজানো হয়েছে বিশেষভাবে। ফোরটিটু বিল্ডিং নামে পরিচিত এই ভবনের উপরের তেরোতলার পুরোটাতেই জ্বলছে গোলাপি আলো।

একদিকে ধর্মতলা থেকে তাকালেও দেখা যাচ্ছে এই ভবনের গোলাপি আলো। আবার নন্দন রবীন্দ্র সদন প্রাঙ্গণ থেকে দেখা মিলছে গোলাপি আলোর ঝলকানি। উপলক্ষ একটাই। বাংলাদেশ-ভারত গোলাপি বলের টেস্ট।

শুধু তা-ই নয়। হুগলি নদীতে (গঙ্গায়) চলছে একটি বিশেষ লঞ্চ, গোলাপি আলোয় সাজানো লঞ্চটি টেস্ট ম্যাচ শুরু হওয়া পর্যন্ত  হাওড়া ব্রিজ থেকে বিদ্যাসাগর সেতু পর্যন্ত নদীতে ভাসবে ।

শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টায় শুরু হবে উপমহাদেশের প্রথম দিবারাত্রির টেস্ট। গোলাপি বলের টেস্ট ঘিরে বেশ ক’দিন থেকেই কলকাতায় নেওয়া হচ্ছিল বিশেষ আয়োজন। মঙলবার রাতেই কলকাতা এসে মিলেছিল গোলাপি রঙের প্রভাব। বুধবার দিনভর ইডেন গার্ডেন্সে দুদলের অনুশীলনের ফাঁকে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙুলিও জানালেন তাদের আয়োজনের ব্যাপকতা।

ঐতিহাসিক তকমা দেওয়া এই টেস্টকে স্মরণীয় করে রাখতে আমন্ত্রিত অতিথির তালিকাও বেশ ভারি। আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিই ঘণ্টা বাজিয়ে শুরু করবেন ইডেন টেস্ট, থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

থাকবেন ভারতের কিংবদন্তি ক্রিকেটাররা। আমন্ত্রিত অতিথি হিসেবে ডাকা হয়েছে ভারতের বিপক্ষে খেলা বাংলাদেশের অভিষেক টেস্টের একাদশকেও। তাদের অন্তত নয়জন কলকাতা আসছেন বলে জানা গেছে।

গোলাপি বলের টেস্ট ঘিরে ইডেন গার্ডেনস সেজেছে আলাদাভাবে। সৌরভের নির্দেশনায় করা হয়েছে বিশেষ গ্রাফিথি। স্ট্রিট ক্রিকেটার থেকে ভারতের জাতীয় দলে উঠে আসার বিভিন্ন ধাপ তুলে ধরা হয়েছে এই গ্রাফিথিতিতে। গোলাপি বল নিয়ে প্যারাট্রুপাররা আকাশ থেকে নেমে আসবেন খেলার দিন, তুলে দিবেন আমন্ত্রিত অতিথি আর অধিনায়কদের হাতে।

বুধবার রাতে কলকাতা শহরের গুরুত্বপূর্ণ মোড়ে গিয়ে দেখা যায় গোলাপি রঙের প্রাধান্য, টাঙানো হয়েছে বিলবোর্ড। রাতের আলোয় সেসবই কিরণ দিচ্ছে গোলাপি রঙে।

সমস্ত আয়োজন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) , ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) ও স্থানীয় প্রশাসনের সমন্বয়ে করা হয়েছে। বিসিসিআই’র সভাপতি সৌরভই মূলত এসব আয়োজনের মূল পরিকল্পক। সব কিছু ঠিকঠাক করতে পেরে ভীষণ রোমাঞ্চ ছোঁয়ে যাচ্ছে তার, ‘আমি ভীষণ রোমাঞ্চিত, দেখুন চারদিনের টিকেট বিক্রি হয়ে গেছে। টেস্টে ম্যাচে এমনটা হচ্ছে ভাবা যায়?’

সৌরভের কথার সত্যতা পাওয়া গেল ইডেনের সামনেও। সারাদিনই সেখানে বিপুল সংখ্যক মানুষকে ধর্না দিতে দেখা গেছে। পাবলিক যানবাহনের মানুষের আলাপে গোলাপি বল, আছে টিকেট নিয়ে হাহাকার।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

7h ago