আন্তর্জাতিক

অনুপস্থিতির জন্য পদ হারাতে পারেন সংসদ সদস্যরা: মাহাথির মোহাম্মদ

সংসদের অধিবেশনে নির্বাচিত সংসদ সদস্যদের অনুপস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।
Dr. Mahathir
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। ছবি: দ্য স্টার অনলাইন

সংসদের অধিবেশনে সংসদ সদস্যদের অনুপস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

অনুপস্থিত সংসদ সদস্যদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি জানান, সংসদে উপস্থিতি এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়, যার কারণে মন্ত্রীসভা রদবদলের সময় অনুপস্থিতরা বাদ পড়ে যেতে পারেন।

গত বুধবার মালয়েশিয়ার সংসদ অধিবেশনে ২২২ জন সদস্যের মধ্যে মাত্র ২৪ জন উপস্থিত ছিলেন; অথচ কোরাম হওয়ার জন্য সর্বনিম্ন ২৬ সংসদ সদস্যের উপস্থিত থাকা আবশ্যক। ফলে, স্পিকার দেওয়ান রাকিয়াত অধিবেশন পিছিয়ে দিতে বাধ্য হন। গত অক্টোবরেও কোরাম সংকটের কারণে একবার অধিবেশন পেছাতে হয়েছিল।

মন্ত্রিপরিষদের রদবদলের ক্ষেত্রে সংসদে উপস্থিতি কতটুকু গুরুত্ব পাবে সে সম্পর্কে ড. মাহাথির কেবল বলেন, “এটি (মন্ত্রিসভায় কারা থাকবেন) আমার মর্জির ওপর নির্ভর করে।” ১৬ই নভেম্বর উপনির্বাচনে মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের প্রার্থী পরাজিত হওয়ার পর মন্ত্রিসভায় রদবদলের প্রয়োজন রয়েছে- এমনটাই দাবী করেন প্রধানমন্ত্রী মাহাথির।

তিনি বলেন, “আমাদের সংসদ সদস্যদের সঙ্গে সামনাসামনি কথা বলতে হবে, কারণ তারা প্রত্যেকেই প্রার্থী হওয়ার জন্য মরিয়া ছিলেন। কিন্তু, নির্বাচিত হওয়ার পরে তাদের আচরণ দেখে মনে হচ্ছে তারা জনগণের সেবার প্রতি আর গুরুত্ব দিচ্ছেন না।”

সংসদ সদস্যদের এমন আচরণে ড. মাহাথির ক্ষোভ প্রকাশ করে বলেন, “আমি সবসময়ই সমালোচনাকে স্বাগত জানাই। আমার নেতৃত্বের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে অধিবেশনে অনুপস্থিত থাকা প্রতিবাদের ভাষা হতে পারে না। সেক্ষেত্রে তারা অন্যান্য উপায় বেছে নিতে পারতেন।”

বৃহস্পতিবার (২১ নভেম্বর) অষ্টম আন্তর্জাতিক সামাজিক কল্যাণ সম্মেলন ২০১৯ এ সভাপতিত্ব করে তিনি গণমাধ্যমকে আরও বলেন, “আপনি যদি আমাকে পছন্দ না করেন, তবে সেটা প্রকাশ্যে বলুন।”

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

1h ago