২ ঘণ্টার পথ ৩০ মিনিটে, কর্ণফুলীতে ওয়াটার-বাস

বন্দরনগরী চট্টগ্রামের সদরঘাট থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ১৮ কিলোমিটার যাত্রাপথ পাড়ি দিতে সময় লাগে প্রায় দুই ঘণ্টা। সেটি কমিয়ে ৩০ মিনিটে আনার জন্য কর্ণফুলী নদীতে চালু হচ্ছে ওয়াটার-বাস।
বন্দরনগরী চট্টগ্রামের সদরঘাট থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের যাতায়াতের জন্যে কর্ণফুলী নদীতে চালু হচ্ছে ওয়াটার-বাস। ছবি: রাজীব রায়হান/স্টার

বন্দরনগরী চট্টগ্রামের সদরঘাট থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ১৮ কিলোমিটার যাত্রাপথ পাড়ি দিতে সময় লাগে প্রায় দুই ঘণ্টা। সেটি কমিয়ে ৩০ মিনিটে আনার জন্য কর্ণফুলী নদীতে চালু হচ্ছে ওয়াটার-বাস।

ওয়াটার-বাস চালু হলে এই পথে যাত্রীদের চাপ কমবে এবং এই পথ ব্যবহার করে অন্যান্য গন্তব্যে যারা যাবেন তাদের জন্যও সুবিধা হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ছুটির দিনে বা রাস্তায় যানজট না থাকলে ৩০ মিনিটেই নিউমার্কেট থেকে বিমানবন্দরে যাওয়া সম্ভব হয়। কিন্তু, অন্যান্য দিনগুলোতে বিমানবন্দরে পৌঁছাতে দুই ঘণ্টারও বেশি সময় লেগে যায় বলে জানান বন্দরনগরীর বাসিন্দারা।

যাত্রীদের সময় বাঁচানোর জন্য, বিশেষ করে যারা ফ্লাইট ধরবেন, এই ওয়াটার-বাস সেবাটি আগামী সপ্তাহ থেকে শুরু হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) গত বছরের আগস্টে সদরঘাটে টার্মিনাল নির্মাণ শুরু হয়। বিমানবন্দর থেকে প্রায় ৬০০ ফুট দূরে একটি জেটিও নির্মাণ করা হয়েছে।

ওয়াটার-বাস পরিচালনার জন্য বেসরকারি সংস্থা এসএস ট্রেডিংকে ১৫ বছরের জন্য ইজারা দেওয়া হয়েছে।

ওয়াটার-বাস সেবা দেওয়ার লক্ষ্যে সদরঘাটে একটি দ্বিতল টার্মিনাল তৈরি করা হয়েছে। সেখানে রয়েছে টিকিট কাউন্টার এবং যাত্রীদের ওয়েটিং রুম।

এসএস ট্রেডিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. শাব্বাব হোসেন জানান, “আমরা প্রথমে ২৫ জন যাত্রীর ধারণক্ষমতা সম্পন্ন দুটি ওয়াটার-বাস পরিচালনা করবো, ডিসেম্বরের মধ্যে ৩০ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন আরও দুটি ওয়াটার-বাস যুক্ত করা হবে।”

ভাড়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “প্রাথমিকভাবে টিকিটের দাম ধরা হয়েছে ৩৯৯ টাকা। এই দূরত্বের সিএনজি বা ট্যাক্সি ভাড়া প্রায় ৩০০ টাকা এবং সময় লাগে সাধারণত ২ ঘণ্টা।”

নেভাল জেটি থেকেও বিমানবন্দরের যাত্রীরা এই ওয়াটার-বাস সেবা নিতে পারবেন বলেও জানান তিনি।

গতকাল (২৩ নভেম্বর) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সদরঘাট থেকে কর্ণফুলী ঘাট-১৫ পর্যন্ত পরীক্ষামূলক একটি যাত্রা পরিচালনা করে। ওয়াটার-বাসে যাত্রীদের জন্যে লাইফ জ্যাকেট রয়েছে। এটি শীতাতপ নিয়ন্ত্রিত, ব্যাগ রাখার পর্যাপ্ত জায়গা রয়েছে এবং বিনামূল্যে ওয়াইফাই সংযোগ পাওয়া যাবে বলে নিশ্চিত করেন তারা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago