পদ্মা সেতু: ১৭তম স্প্যান, আড়াই কিলোমিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ১৭তম স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। আজ (২৬ নভেম্বর) সকাল ১০টা থেকে এই প্রক্রিয়া শুরু হয়।
Padma-Bridge.jpg
২৬ নভেম্বর ২০১৯, পদ্মা সেতুতে ১৭তম স্প্যান বসানোর কাজ চলছে। ছবি: স্টার

পদ্মা সেতুর ১৭তম স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। আজ (২৬ নভেম্বর) সকাল ১০টা থেকে এই প্রক্রিয়া শুরু হয়।

‘৪ডি’ নম্বর স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছ থেকে ভাসমান জাহাজে করে রওনা হয় সকাল ঠিক ১০টায়। ৩৭ মিনিটে প্রায় এক কিলোমিটার পথ পারি দিয়ে এটি পৌঁছে যায় গন্তব্যে, অর্থাৎ ২২ ও ২৩ নম্বর খুঁটির সামনে। এখন এটির পজিশনিং চলছে।

এটি বসে গেলে পদ্মা সেতু ২ হাজার ৫৫০ মিটার অর্থাৎ আড়াই কিলোমিটারেরও বেশি দৃশ্যমান হবে। ১৬তম স্প্যান বাসানোর মাত্র সাত দিনের ব্যবধানে এই স্প্যানটি বসতে যাচ্ছে।

এর আগে, ১৬তম স্প্যানটি গত ১৯ নভেম্বর ১৬ ও ১৭ নম্বর খুঁটিতে বসেছিলো। দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, এখন এভাবেই ঘন ঘন স্প্যান বসবে।

সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন, ২২ ও ২৩ নম্বর খুঁটির জন্য তৈরি করা ‘৪ডি’ স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে প্লাটফর্ম তৈরি করে নদীর তীরে রাখা ছিলো। কিন্তু নদীর চ্যানেলের নাব্যতার কারণে স্প্যানটি সেখান থেকে তুলে এনে স্থাপনে বিলম্ব হয়েছে। পলি জমে থাকায় নাব্যতা সঙ্কটের কারণে ক্রেনবাহী জাহাজ খুঁটির কাছে পৌঁছতে পারছিলো না, তাই স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিলো। তবে দিনরাত ড্রেজিং করে ওই এলাকায় নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে। এখন আর কোনও সমস্যা নেই।

এছাড়া ৪ বা ৫ ডিসেম্বর ১৮তম স্প্যান বসানোর কথা রয়েছে। ১৮তম স্প্যানটি বসবে ১৭ ও ১৮ নম্বর খুঁটিতে। পরবর্তীতে ডিসেম্বরেই ২১ ও ২২ নম্বর খুঁটিতেও স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

Comments