গুণী চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই

দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া গুণী চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই। গতরাত সাড়ে ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।
Mahfuzur-Rahman-Khan-1.jpg
চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান। ছবি: সংগৃহীত

দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া গুণী চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই। গতরাত সাড়ে ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০ বছর। তার পরিবারের সদস্যরা দ্য ডেইলি স্টার অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, গত ৩০ নভেম্বর মাহফুজুর রহমান খানের শারীরিক অবস্থা খারাপ দেখে চিকিৎসকদের পরামর্শে গ্রিন লাইফ হাসপাতাল থেকে ইউনাইটেড হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

স্বজনরা আরও জানান, পুরান ঢাকার চকবাজারের শাহী মসজিদে আজ তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে বিকাল তিনটায় তাকে এফডিসিতে নেওয়া হবে। এরপর আজিমপুর গোরস্থানে তাকে দাফন করা হবে।

দীর্ঘদিন ধরে মাহফুজুর রহমান খান ডায়াবেটিস ও ফুসফুসের রোগে ভুগছিলেন। তার স্ত্রী ২০০১ সালে মারা যাওয়ার পর ধীরে ধীরে অসুস্থতায় পড়েন তিনি।

পেশাদার চিত্রগ্রাহক হিসেবে মাহফুজুর রহমান খান ১৯৭২ সালে প্রথম চলচ্চিত্রে কাজ করেন। তিনি আলমগীর কবির, আলমগীর কুমকুম, হুমায়ুন আহমেদ, শিবলি সাদিকের মতো চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত প্রায় সব চলচ্চিত্রের চিত্রগ্রাহক ছিলেন তিনি।

তার চিত্রগ্রহণে উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে রয়েছে- আমার জন্মভূমি, অভিযান, মহানায়ক, চাঁপা ডাঙ্গার বউ, ঢাকা ৮৬, অন্তরে অন্তরে, পোকা মাকড়ের ঘর বসতি, আনন্দ অশ্রু, শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, নন্দিত নরকে, হাজার বছর ধরে, বৃত্তের বাইরে এবং ঘেটুপুত্র কমলা।

Comments

The Daily Star  | English

Hiring begins with bribery

UN independent experts say Bangladeshi workers pay up to 8 times for migration alone due to corruption of Malaysia ministries, Bangladesh mission and syndicates

29m ago