‘কিছু দল পাকিস্তানের ভাষায় কথা বলছে’

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিরোধীদের আচরণে উষ্মা প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কিছু দল বিলটির বিষয়ে পাকিস্তানের ভাষায় কথা বলছে।
Narendra Modi
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রয়টার্স ফাইল ফটো

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিরোধীদের আচরণে উষ্মা প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কিছু দল বিলটির বিষয়ে পাকিস্তানের ভাষায় কথা বলছে।

আজ (১১ ডিসেম্বর) রাজ্যসভায় বিতর্কিত বিলটি উত্থাপনের আগে বিজেপির সংসদীয় বৈঠকে তিনি বলেন, “নাগরিকত্ব বিল স্বর্ণাক্ষরে লেখা হবে, এটি ধর্মীয় নিপীড়ন থেকে পালিয়ে আসা মানুষদের স্থায়ীত্ব তথা স্বস্তি দেবে।”

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিলের বিরুদ্ধে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যেও বিক্ষোভ-আন্দোলন ছড়িয়ে পড়েছে। প্রস্তাবিত আইনের ফলে ওই রাজ্যগুলির জনসংখ্যার পরিবর্তন হবে এবং প্রতিবেশী বাংলাদেশ থেকে প্রচুর সংখ্যক মানুষকে এ দেশে এসে নাগরিকত্ব নেওয়ার ব্যাপারে উৎসাহিত করবে, এই নিয়েই শঙ্কায় বিক্ষোভকারীরা।

কংগ্রেসসহ কয়েকটি বিরোধী দল বিলটির তীব্র সমালোচনা করেছে। বিলে অমুসলিম পাকিস্তানি, আফগান এবং বাংলাদেশিদের ভারতীয় নাগরিক করার রাস্তা সহজ করে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। বিলটিকে বৈষম্যমূলক বলে উল্লেখ করে বিরোধীরা বলেন, এটি দেশের সংবিধানের সাম্য এবং ধর্মনিরপেক্ষতার নীতিকে লঙ্ঘন করেছে।

আজ সকালে (১১ ডিসেম্বর) সংসদের গ্রন্থাগার ভবনে নিজেদের নীতি ঠিক করতে সংসদীয় বৈঠকে বসে বিজেপি। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, রেলমন্ত্রী পীযূষ গোয়েল, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, তথ্যপ্রযুক্তি ও আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানীসহ শীর্ষ বিজেপি নেতারা।

উল্লেখ্য, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গত ৯ ডিসেম্বর লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেন। বিলের পক্ষে ৩১১ ভোট এবং বিপক্ষে ৮০ ভোট পড়ে।

Comments