বিপিএলের পারিশ্রমিক নিয়ে মুশফিকের অসন্তোষ

এবারের বিপিএলে বিদেশি ক্রিকেটারদের তুলনায় দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে অসন্তোষ জানিয়েছেন মুশফিকুর রহিম। বিশ্বের অন্য লিগের তুলনা টেনে বাংলাদেশের ক্রিকেটারদের বেতন বৈষম্য নিয়ে আক্ষেপ জানিয়েছেন তিনি।
Mushfiqur Rahim
ছবি: ফিরোজ আহমেদ

এবারের বিপিএলে বিদেশি ক্রিকেটারদের তুলনায় দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে অসন্তোষ জানিয়েছেন মুশফিকুর রহিম। বিশ্বের অন্য লিগের তুলনা টেনে বাংলাদেশের ক্রিকেটারদের বেতন বৈষম্য নিয়ে আক্ষেপ জানিয়েছেন তিনি।

নতুন আদলে হওয়া এবারের বিপিএলে ক্রিকেটারদের পারিশ্রমিক ঠিক করে দিয়েছে বিসিবি। ‘এ’ প্লাস ক্যাটাগরির দেশি চার ক্রিকেটার মাশরাফি মর্তুজা, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ পাচ্ছেন ৫০ লাখ টাকা করে।

সেখানে একই ক্যাটাগরির বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিক ১ লাখ ডলার। যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় ৮৪ লাখ টাকার মত। তবে ড্রাফটের বাইরে থেকে নেওয়া আন্দ্রে রাসেল, শোয়েব মালিকদের মতো ক্রিকেটাররা পাচ্ছেন আরও অনেক বেশি।

দেশি ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ২৫ লাখ, ‘বি’ ক্যাটাগরির জন্য  ১৮ লাখ। ‘সি’ ক্যাটাগরির  ১২ লাখ। ‘ডি’ ক্যাটাগরির পারিশ্রমিক ৮ লাখ আর ‘ই’ ক্যাটাগরির পারিশ্রমিক ধরা হয়েছে ৫ লাখ টাকা করে।

এবার ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার হিসেবে খুলনা টাইগার্সে খেলছেন মুশফিক। দলটির হয়ে প্রথম ম্যাচে নামার আগেই নিজেদের পারিশ্রমিক নিয়ে হতাশার কথা প্রকাশ্যে আনলেন তিনি, ‘আমরা সবসময় প্রত্যাশিতমত পারিশ্রমিক পাইনা । এবার তো অনেক তাড়াতাড়ি হয়েছে (টুর্নামেন্টের প্রক্রিয়া । ভাগ্যক্রমে এবার খেলাটা হচ্ছে সেটাই অনেক । আমরা নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেছি তারা সেভাবে আশ্বস্ত করেছেন । পরেরবার থেকে বেতন বা ভাতা আমরা ঠিকঠাক পাবো বলে আশা করি । আমরা সারা বছর খেলি, তারপরও দেখা যায় অনেকের থেকে আমরা কম পাচ্ছি যারা শুধু টি টুয়েন্টি খেলে। এটা আমাদের জন্য অকৃতিত্বের।’

মুশফিক অন্য ফ্রেঞ্চাইজি লিগের উদাহরণ টেনে আক্ষেপ করেন বাংলাদেশ ছাড়া সব খানেই স্থানীয়রাই বেশি পারিশ্রমিক পান, ‘বিশ্বে সব লিগে কিন্তু লোকাল খেলোয়াড়রা বেশি পারিশ্রমিক পান । আমাদের নিজেদের খেলার মানটাও বাড়াতে হবে আমি আশা করবো আমরাও যাতে এবার ভাল খেলা দেখাতে পারি যাতে করে আমাদের বেতনটা বৃদ্ধি পায় ।’

ভারত সফরের আগে বেতন-ভাতা সহ এগারো দফা দাবিতে ধর্মঘটে গিয়েছিল ক্রিকেটাররা। তাদের দাবির এক দফায় ছিল বিপিএলে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে বেতন বৈষম্য কমানো। 

Comments

The Daily Star  | English

4 killed in clash between police and quota protesters in Uttara

Over 50 injured were rushed to Kuwait Bangladesh Friendship Government Hospital, and four among them were declared dead

1h ago