মেসি ‘নজর’ রাখছেন জেনে আত্মতৃপ্তিতে এমবাপে

গেল মৌসুমের শেষভাগে জমে উঠেছিল ‘ইউরোপিয়ান গোল্ডেন শ্যু’র লড়াই। লিওনেল মেসি আর কিলিয়ান এমবাপের মধ্যে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের সময়টায় মেসি নিয়মিত খোঁজ রাখছিলেন এমবাপের সম্পর্কে- কোন ম্যাচে খেলছেন, কয়টা গোল করছেন, কয়টা ম্যাচ বাকি। উসমান দেম্বেলের মাধ্যমে নিজের ব্যাপারে মেসির বিশেষ ‘নজর’ রাখার বিষয়টি জানতে পেরেছিলেন এমবাপে। আর এটা তাকে দারুণ তৃপ্তি দিয়েছে।
messi and mbappe
ছবি: এএফপি

গেল মৌসুমের শেষভাগে জমে উঠেছিল ‘ইউরোপিয়ান গোল্ডেন শ্যু’র লড়াই। লিওনেল মেসি আর কিলিয়ান এমবাপের মধ্যে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের সময়টায় মেসি নিয়মিত খোঁজ রাখছিলেন এমবাপের সম্পর্কে- কোন ম্যাচে খেলছেন, কয়টা গোল করছেন, কয়টা ম্যাচ বাকি। উসমান দেম্বেলের মাধ্যমে নিজের ব্যাপারে মেসির বিশেষ ‘নজর’ রাখার বিষয়টি জানতে পেরেছিলেন এমবাপে। আর এটা তাকে দারুণ তৃপ্তি দিয়েছে।

সময়ের তো বটেই, ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর তার নামের পাশে। আর্জেন্টাইন তারকার বয়স এরই মধ্যে ৩২ ছাড়িয়েছে। আর হয়তো অল্প কয়েক বছর দেখা যাবে তার পায়ের জাদু। অন্যদিকে, আগামী বছরগুলোতে ব্যালন ডি’অর জয়ের দাবিদারদের মধ্যে উপরের সারিতে রাখা হচ্ছে তরুণ ফরাসি স্ট্রাইকার এমবাপেকে। প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে তার দুর্দান্ত ফর্ম সেই সম্ভাবনার পালে জোর হাওয়া এরই মধ্যে দিতে শুরু করেছে।

লা লিগায় ৩৬ গোল নিয়ে ২০১৮-১৯ মৌসুমের গোল্ডেন শ্যু জিতেছিলেন মেসি। তার ঠিক পেছনেই ছিলেন এমবাপে। ফরাসি লিগ ওয়ানে তিনি করেছিলেন ৩৩ গোল। তার জাতীয় দলের সতীর্থ দেম্বেলে আবার বার্সেলোনায় মেসির সঙ্গে খেলে থাকেন। তার সঙ্গে আলোচনার ফাঁকে এমবাপে জানতে পেরেছিলেন যে মেসি তার দিকে ‘নজর’ রাখছেন।

সোমবার (২৩ ডিসেম্বর) ফুটবল বিষয়ক সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’কে দেওয়া সাক্ষাৎকারে এমবাপে বলেছেন, দুজনের লড়াইয়ের সময়টা ছিল পাগলাটে, ‘গেল মৌসুমে, আমার মনে হয়েছিল যে আমি এটা (গোল্ডেন শ্যু) জেতার জন্য চেষ্টা করতে পারি। কিন্তু আমার সামনে দাঁড়িয়ে গিয়েছিলেন মেসি। যখন আমি দুই গোল করতাম, তখন তিনি তিন গোল করতেন। আমি তিন গোল করলে তিনি চার গোল করতেন। এটা পাগলাটে একটা ব্যাপার ছিল।’

‘আমি দেম্বেলেকে জিজ্ঞেস করেছিলাম যে এটা কীভাবে সম্ভব আর তিনি কি আমার গোলগুলো দেখছিলেন কি-না। আর দেম্বেলে তখন স্পষ্ট করে বলেছিল যে অবশ্যই, মেসি আমাকে দেখছেন।’

‘এটা অবশ্যই আমার জন্য আত্মতৃপ্তির ব্যাপার যে তার (মেসি) মতো একজন খেলোয়াড় আমার দিকে নজর রাখছে।’

সাক্ষাৎকারে পিএসজি সতীর্থ নেইমার প্রসঙ্গেও কথা বলতে হয়েছে এমবাপেকে। ব্রাজিলিয়ান তারকার সঙ্গে ব্যক্তিগত দ্বন্দ্বের গুঞ্জনও উড়িয়ে দিয়েছেন তিনি, ‘আমি নেইমারকে বলেছিলাম যে আমি ব্যালন ডি’অর জেতার জন্য লড়াই করব যেহেতু তিনি এই দৌড়ে নেই (গেল মৌসুমে বার বার চোটে পড়ার কারণে)। কিন্তু আমি তাকে নিশ্চিত করেছিলাম যে পিএসজিতে তার যে জায়গা আছে, সেটা আমি দখল করতে চাই না। তিনি তার জায়গা ধরে রাখতে পারেন এবং আমি তাকে সাহায্য করতে তৈরি আছি।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago