ঋত্বিক ঘটকের পিতৃভিটা ভেঙ্গে ফেলায় ১২ চলচ্চিত্র নির্মাতার প্রতিবাদ

রাজশাহী শহরের মিঞা পাড়ায় অবস্থিত বিশ্ববরেণ্য বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়িটি ভেঙ্গে ফেলায় ১২ চলচ্চিত্র নির্মাতার প্রতিবাদ জানিয়েছেন।
ঋত্বিক ঘটকের পিতৃভিটা ভেঙ্গে সাইকেল স্ট্যান্ড তৈরি করা হচ্ছে। ছবি: সংগৃহীত

রাজশাহী শহরের মিঞা পাড়ায় অবস্থিত বিশ্ববরেণ্য বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়িটি ভেঙ্গে ফেলায় ১২ চলচ্চিত্র নির্মাতার প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিদাতা চলচ্চিত্র নির্মাতারা হলেন: নাসির উদ্দীন ইউসুফ, তানভীর মোকাম্মেল, মানজারে হাসীন মুরাদ, মোরশেদুল ইসলাম, এনায়েত করিম বাবুল, জাহিদুর রহিম অঞ্জন, শামীম আক্তার, নূরুল আলম আতিক, এন রাশেদ চৌধুরী, ফওজিয়া খান, আকরাম খান এবং রাকিবুল হাসান।

আজ (২৪ ডিসেম্বর) বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক রকিবুল হাসান সাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়িটি ভেঙ্গে ফেলার ঘৃণ্য উদ্যোগকে আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করি।

“পরিত্যক্ত ঐ বাড়িতে একটি ‘ঋত্বিক চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠা করা দেশের চলচ্চিত্র কর্মীদের দীর্ঘদিনের দাবি” উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, রাজশাহীর ‘ঋত্বিক চলচ্চিত্র সংসদ’ কর্মীরা সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের কাছে ঐতিহ্যবাহী বাড়িতে একটি চলচ্চিত্র কেন্দ্র করার জন্য দাবিপত্র মন্ত্রণালয়ে জমা দেয়। কিন্তু, গত তিন বছরে কোনো প্রত্যুত্তর পাওয়া যায়নি।

“গত ২১ ডিসেম্বর কলেজ কর্তৃপক্ষ সাইকেল স্ট্যান্ড করার অজুহাতে ভবনের একটি অংশ গুড়িয়ে দেয়। আমরা এ হীন কাজের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। বিষয়টি আজ সংস্কৃতি প্রতিমন্ত্রী কে, এম খালেদ বাবুর গোচরে এলে তিনি দ্রুত জেলা প্রশাসককে ভাঙ্গার কাজ স্থগিত করতে আশু পদক্ষেপ গ্রহণে বিশেষ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। নির্দেশমতো ভাঙ্গার কাজ স্থগিত হয়েছে। কিন্তু, আমরা মনে করি এটা সাময়িক ব্যবস্থা।”

“বাংলা চলচ্চিত্রের নিজস্ব ভাষা নির্মাণে ঋত্বিক ঘটক একটি অবিস্মরণীয় নাম। তিনি আমাদের এই বাংলাদেশে জন্মেছিলেন এতো আমাদের গর্বের বিষয়।”

“আমরা অনতি বিলম্বে ‘ঋত্বিক সেন্টার’ প্রতিষ্ঠা এবং আমাদের চলচ্চিত্রের ঐতিহ্য রক্ষার জন্য ঋত্বিক ঘটকের পৈত্রিক ভবনটিকে ‘হেরিটেজ’ ঘোষণা করে স্থায়ী সমাধানের আহ্বান জানাচ্ছি।”

“দেশ বিদেশের চলচ্চিত্র প্রদর্শন, গবেষণা, প্রশিক্ষণ ও উৎসব আয়োজনের মধ্য দিয়ে উত্তরবঙ্গে একটি ভিন্নমাত্রার চলচ্চিত্র আন্দোলন এই প্রস্তাবিত প্রতিষ্ঠানকে কেন্দ্র করে গড়ে উঠবে। আর এই ধরণের প্রতিষ্ঠান গড়ে তুললে আমাদের চলচ্চিত্র সংস্কৃতির বিকাশ সাধিত হবে বলে আমরা বিশ্বাস করি।”

“আমাদের জোর দাবি হোমিওপ্যাথিক কলেজটি ভিন্ন একটি স্থানে স্থানান্তর করে ‘ঋত্বিক চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হোক।”

উল্লেখ্য, দেশে সামরিক শাসনকালে ঋত্বিক ঘটকের পিতৃভিটায় একটি হোমিওপ্যাথিক কলেজ প্রতিষ্ঠা করা হয়।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

2h ago